WHO: বিশ্বে কোভিডের প্রভাব আরও কয়েক দশক পর্যন্ত থাকবে! স্পষ্ট জানালেন হু প্রধান

আজকাল ওয়েবডেস্ক: দক্ষিণ আফ্রিকায় প্রথম খোঁজ মেলা ওমিক্রন ভ্যারিয়েন্ট ১০ সপ্তাহের মধ্যেই ছড়িয়ে পড়েছিল গোটা বিশ্বে।

ডেল্টার তুলনায় কয়েকগুণ বেশি সংক্রামক ওমিক্রন সংক্রমণ ছড়িয়েছিল ঝড়ের গতিতে। টিকার অ্যান্টিবডির প্রাচীর ভেঙেই সংক্রমণ ছড়াতে সক্ষম ওমিক্রন। কোভিডের তৃতীয় ঢেউয়ের জন্য যে ওমিক্রন দায়ী, তা একবাক্যে স্পষ্ট জানিয়েছেন বিশেষজ্ঞরা। কিন্তু আর কতদিন কোভিডের প্রভাব থাকবে, তা নিয়েই প্রশ্ন তুলেছেন বহু মানুষ। এবার তার উত্তর স্পষ্টভাবে জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। 
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডাঃ টেড্রোস আধানম গেব্রেয়েসাসের বক্তব্য, বিশ্বে আরও কয়েক দশক ধরে  কোভিডের প্রভাব থাকবে। অতিমারি যত দীর্ঘায়িত হবে, ততই এর প্রভাব গুরতর হবে। কোভিডে যাঁরা ঝুঁকিপূর্ণ, তাঁদের উপরেও মারাত্মক প্রভাব পড়তে পারে। তিনি আরও জানিয়েছেন, বর্তমানে কমনওয়েলথ দেশগুলির মোট জনসংখ্যার মাত্র ৪২ শতাংশ টিকার দুটি ডোজ পেয়েছেন। তাছাড়া বহু দেশেই টিকা বৈষম্য রয়েছে। দক্ষিণ আফ্রিকা, যেখান থেকে প্রথম ওমিক্রন ছড়িয়ে পড়েছিল, সেখানে মাত্র ২৩ শতাংশ টিকা দেওয়ার হার। 
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের এই বক্তব্য নতুন করে ফের দুশ্চিন্তায় ফেলেছে বহু মানুষকে। ইতিমধ্যেই ওমিক্রনের উপপ্রজাতি নতুন করে ত্রাস সৃষ্টি করেছে। ওমিক্রনের উপপ্রজাতি আরও কয়েকগুণ বেশি সংক্রামক বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যেই এই নয়া ভ্যারিয়েন্ট ৫৭টি দেশে ছড়িয়ে পড়েছে। 
আরও পড়ুন: কাশ্মীর ইস্যুতে বিতর্কিত পোস্ট, 'বয়কট কেএফসি' ডাক উঠতেই ক্ষমা চাইল সংস্থা 

আকর্ষণীয় খবর