Omicron: শিশু ওমিক্রনে আক্রান্ত! প্রথম কোন উপসর্গ দেখে বুঝবেন?

আজকাল ওয়েবডেস্ক: ওমিক্রন-ঢেউ নতুন করে ত্রাস সৃষ্টি করেছে বিশ্বজুড়ে।

ডেল্টার থেকেও কয়েকগুণ বেশি সংক্রামক ওমিক্রন টিকা নেওয়া ব্যক্তিদের শরীরেও সংক্রমণ ছড়াচ্ছে। করোনার তৃতীয় ঢেউয়ে আক্রান্ত হচ্ছে শিশুরাও। যা ঘিরে নতুন করে উদ্বেগ বাড়ছে অভিভাবকদের। এই মুহূর্তে দেশে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ চলছে জোরকদমে। কিন্তু তার নীচে বহু শিশুই করোনা আক্রান্ত হচ্ছে। অধিকাংশেরই মৃদু উপসর্গ। কিন্তু কয়েকটি উপসর্গ দেখা দিলেই পরীক্ষা করিয়ে সুনির্দিষ্ট চিকিৎসার আওতায় আসার পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা। 
ওমিক্রনে আক্রান্ত হলে শিশুদের পর্যাপ্ত বিশ্রামের পরেও ক্লান্ত হয়ে পড়তে দেখা যাচ্ছে। ক্লান্তির মতো উপসর্গ দেখা যাচ্ছে কি না, সেদিকে অভিভাবকদের বিশেষ নজর দিতে বলছেন বিশেষজ্ঞরা। তাছাড়াও জ্বর, মাথা যন্ত্রণা, গলা ব্যথা, নাক থেকে জল পড়ার মতো উপসর্গ দেখা দিলে করোনা পরীক্ষা করাতে পারেন। করোনার তৃতীয় ঢেউয়ে বড়দের ক্ষেত্রে প্রথমেই নাক থেকে জল পড়ার মতো উপসর্গ দেখা গিয়েছে। 
বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন, টিকা নেওয়া শিশুদের ক্ষেত্রে শুধুমাত্র জ্বর, সর্দিকাশির মতো উপসর্গ দেখা যাচ্ছে। অনেকেরই আবার কোনও উপসর্গ নেই শরীরে। কারও কারও আবার ডায়েরিয়া, ত্বকের ক্ষতর মতো উপসর্গও দেখা যাচ্ছে। তাই টিকা নেওয়ার বয়স হলে, অবশ্যই তা নেওয়ার পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা। তাছাড়াও বাড়ির বাইরে পা রাখলে মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন তাঁরা। 

আকর্ষণীয় খবর