আজকাল ওয়েবডেস্ক: প্রতিদিন ব্রেকফাস্ট বা দুপুরের খাবারে ডিম বা মাংস থাকছে? সতর্ক কি তবে এখনই হতে হবে? একদিকে করোনা অন্যদিকে বার্ড ফ্লু!  এখনও পর্যন্ত করোনাকেই ঠিকমতো মোকাবিলা করতে গোটা বিশ্বকে হিমশিম খেতে হচ্ছে, তার মধ্যে গোটা বিশ্বকে রীতিমতো ‘শক’ দিয়ে কী বলেছে রাশিয়া? মস্কো দাবি করেছে যে মানবদেহে এবার বার্ড ফ্লু ভাইরাসের একটি প্রজাতির সংক্রমণ দেখা দিয়েছে সে দেশে। রাশিয়ার সংবাদমাধ্যমের বলছে, সে দেশের দক্ষিণাঞ্চলের একটি পশুখামারে ৭ জন কর্মীর দেহে বার্ড ফ্লু-র একটি প্রজাতি H5N8-সংক্রমণ ধরা পড়েছে। এই দাবি ঘিরে রুশ চিকিৎসক মহলে শুরু হয়েছে দৌড়ঝাঁপ। কারণ, মানবদেহে এর আগে এই সংক্রমণ আর ধরা পড়েনি।
গত বছর রাশিয়ায় করোনায় পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছিল। এবার নয়া সংক্রমক ব্যাধি যদি দেখা দেয়, তা হলে সামলানো সমস্যা হবে বলে মনে করছে চিকিৎসক মহল। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, মানবদেহে বার্ড ফ্লু সংক্রমণের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। একদিকে যেমন রাশিয়ার এই দাবিকে এখনও মান্যতা দেয়নি WHO, অন্যদিকে একেবারে এখনই উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলেও জানিয়েছে।  সংস্থার এক মুখপাত্রের কথা থেকে জানা গেছে, ‘এ বিষয়ে একমাত্র নিশ্চিত হওয়ার পরই বলা যেতে পারে যে H5N8 প্রজাতি মানবদেহে প্রথমবার সংক্রমণ ঘটিয়েছে।’ 
জানা গেছে, রাশিয়ায় আক্রান্ত ৭ জনের থেকে বার্ড ফ্লু-র প্রজাতিটির জিনের উপাদান সংগ্রহ করেছেন ভেক্টর ল্যাবরেটরির গবেষকেরা। তিনি জানান, ‘গত ডিসেম্বরেই ওই খামারে বার্ড ফ্লু-র প্রকোপ দেখা দিয়েছিল। তারপর বেশ কিছু দিন আগে মানবদেহেও সংক্রমণ ঘটে। তার ফলাফল নিয়ে পুরোপুরি নিশ্চিত হওয়ার পরই এ খবর দেওয়া হচ্ছে।’ কর্মীরা আক্রান্ত হলেও তাঁদের মধ্যে কোনও উপসর্গ দেখা দেয়নি বলে জানিয়েছেন পোপোভা। খামার থেকেই তাঁরা সংক্রমিত হয়েছেন বলে মনে করা হচ্ছে।
এদিকে গত বেশ কিছুদিন ধরেই ভারতেও বার্ড ফ্লু প্রকোপ দেখা দিয়েছে। গত কয়েক মাসে রাশিয়া ছাড়াও ইউরোপ, পূর্ব ও উত্তর আফ্রিকা এবং চিন-সহ এশিয়ার বিভিন্ন দেশে বার্ড ফ্লু-র এই প্রজাতির (H598) সংক্রমণ ধরা পড়েছে। এখনও পর্যন্ত মানবদেহে বার্ড ফ্লু-র সংক্রমণ ঘটেনি বলেই দাবি গবেষকদের। মানবদেহে বার্ড ফ্লু-র অন্যান্য প্রজাতির (H5N1, H7N2, H9N2) সংক্রমণ ঘটতে পারে বলেও জানিয়েছেন তাঁরা।
 

জনপ্রিয়

Back To Top