Bappi Lahiri: দীর্ঘদিন ধরেই অসুস্থ, অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়ায় প্রয়াত বাপ্পি লাহিড়ী! এই রোগের লক্ষণ কী?

আজকাল ওয়েবডেস্ক: সঙ্গীত জগতকে 'আলবিদা' জানালেন বাপ্পি লাহিড়ী।

বুধবার সকালে ৬৯ বছর বয়সে হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সঙ্গীতশিল্পী। দীর্ঘদিন ধরেই জটিল রোগে ভুগছিলেন তিনি। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে তাঁর চিকিৎসক জানিয়েছেন, শেষ একমাস ধরে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। সোমবারেই ছাড়া পান। এরপর তাঁকে বাড়িতে নিয়ে যাওয়া হয়। মঙ্গলবার থেকেই তাঁর স্বাস্থ্যের অবনতি হয়। পরিবার সূত্রে খবর পেয়ে চিকিৎসক পৌঁছান বাড়িতে। সেইদিনই তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়। অন্যান্য জটিল অসুখ ছিল তাঁর। অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়ায় বুধবার সকালে প্রয়াত হন বাপ্পি লাহিড়ী। 
অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়া রোগের লক্ষণ কী কী জানেন? স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ঘুমানোর সময় শ্বাস-প্রশ্বাসের সমস্যাজনিত একধরনের ব্যাধি। অর্থাৎ রাতে ঘুমানোর সময় শ্বাস-প্রশ্বাস অনিয়মিত হয়ে আসে। কখনও কখনও শ্বাস আচমকা বন্ধ হতে পারে। মুখগহ্বরের টাকরা, আল জিভ, জিহ্বা ও টনসিলকে যে পেশি ধরে রাখে, তা আচমকা শিথিল হয়ে আসে। এর থেকেই শুরু হয় শ্বাস-প্রশ্বাসের সমস্যা। 
ঘুমের মধ্যে জোরে জোরে নাক ডাকা, গলা, মুখ শুকিয়ে ঘুম ভেঙে যাওয়া, ঘুমানোর সময় দম বন্ধ হয়ে আসার মতো উপসর্গ দেখা যায় এই রোগে। ১০ সেকেন্ডের বেশি এই উপসর্গগুলো স্থায়ী হলেই দেহে অক্সিজেনের মাত্রা কমতে থাকে। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, শ্বাসনালীর সমস্যা, অতিরিক্ত ওজন, বার্ধক্যজনিত কারণে এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়া থাকলে ঘুমের মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকিও থাকে। 

 

 

আরও পড়ুন: 'ডিস্কো কিং' বাপি লাহিড়ীর অকস্মাৎ প্রয়াণে শোকস্তব্ধ অনুরাগীরা, শোকপ্রকাশ মোদি-মমতারও 

আকর্ষণীয় খবর