চিরদীপ ভট্টাচার্য- উত্তরবঙ্গের চাকরি–প্রত্যাশী যুবকদের ভারতীয় সেনাবাহিনীর বিভিন্ন পদে যোগদানের সুবিধার্থে ২৬ অক্টোবর থেকে ৩ নভেম্বর বৈকুণ্ঠপুর আর্মি ক্যাম্প বা সেবক মিলিটারি স্টেশনে রিক্রুটমেন্ট র‌্যালি আয়োজন করতে চলেছে ইন্ডিয়ান আর্মি। কোন ধরনের পদে কেমন যোগ্যতায় আবেদন করা যাবে তার সংক্ষিপ্তসার:‌
• সোলজার জেনারেল ডিউটি:‌ মাধ্যমিক বা সমতুল দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় এগ্রিগেটে কমপক্ষে ৪৫%‌ নম্বর, প্রতি বিষয়ে কমপক্ষে ৩৩%‌ নম্বর। বয়স ১ অক্টোবর, ২০১৮–র নিরিখে ১৭½ থেকে ২১ বছর অর্থাৎ, জন্মতারিখ থাকতে হবে ১ অক্টোবর ১৯৯৭ থেকে ১ এপ্রিল ২০০১–এর মধ্যে। উচ্চতা কমপক্ষে ১৬৯ সেমি, ওজন ৫০ কেজি এবং ছাতি ৭৭ সেমি।
• সোলজার ক্লার্ক:‌ উচ্চমাধ্যমিক বা সমতুল ১০+‌২ বোর্ড পরীক্ষায় যে কোনও বিভাগে (সায়েন্স, হিউম্যানিটিজ বা কমার্স)‌ এগ্রিগেটে কমপক্ষে ৬০%‌ নম্বর, প্রতি বিষয়ে কমপক্ষে ৫০%‌ নম্বর। বয়স ১ অক্টোবর, ২০১৮–র নিরিখে ১৭½ থেকে ২৩ বছর অর্থাৎ, জন্মতারিখ থাকতে হবে ১ অক্টোবর ১৯৯৫ থেকে ১ এপ্রিল ২০০১–এর মধ্যে। দৈহিক মাপকাঠি জেনারেল ডিউটির মতোই।
• সোলজার টেকনিক্যাল‌:‌ উচ্চমাধ্যমিক বা সমতুল ১০+‌২ বোর্ড পরীক্ষায় বিজ্ঞান বিভাগে (‌ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথস ও ইংলিশ)‌ এগ্রিগেটে কমপক্ষে ৫০%‌ নম্বর, প্রতি বিষয়ে কমপক্ষে ৪০%‌ নম্বর। ইঞ্জিনিয়ারিংয়ের ডিপ্লোমাধারীরাও আবেদনের যোগ্য। বয়সসীমা ১৭½ থেকে ২৩ বছর। দৈহিক মাপকাঠি আগের মতোই।
• সোলজার নার্সিং/‌ভেটেরিনারি অ্যাসিস্ট্যান্ট:‌ উচ্চমাধ্যমিক বা সমতুল ১০+‌২ বোর্ড পরীক্ষায় বিজ্ঞান বিভাগে (‌ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথস ও ইংলিশ)‌ এগ্রিগেটে কমপক্ষে ৫০%‌ নম্বর, প্রতি বিষয়ে কমপক্ষে ৪০%‌ নম্বর। বটানি, জুলজি, বায়োসায়েন্স নিয়ে গ্র‌্যাজুয়েশন করা থাকলে ১০+‌২ স্তরে নম্বরে ছাড় মিলবে। বাকি যোগ্যতামান সোলজার টেকনিক্যালের অনুরূপ।
• সোলজার ট্রেডসম্যান:‌ দশম শ্রেণি বা আইটিআই উত্তীর্ণ হতে হবে। সহিস, মেসকিপার ও হাউস কিপারের ক্ষেত্রে কমপক্ষে ৮ম শ্রেণি উত্তীর্ণ। বয়সসীমা ১৭½ থেকে ২৩। উচ্চতা কমপক্ষে ১৬৯ সেমি, ওজন ৪৮ কেজি এবং ছাতি ৭৬ সেমি।
তফসিলি শ্রেণিভুক্ত প্রার্থীরা বয়স, উচ্চতা ও ওজনের ক্ষেত্রে সরকারি নিয়মানুসার ছাড় পাবেন। এনসিসি শংসাপত্র, ডোয়েক সোসাইটি দ্বারা ইস্যুকৃত ‘‌ও’‌ লেভেল কম্পিউটার সার্টিফিকেট থাকলে অতিরিক্ত নম্বর মিলবে।
র‌্যালির মাঠেই প্রার্থীদের প্রথমে ফিজিক্যাল ফিটনেস টেস্ট (‌পিএফটি)‌ করানো হবে। এখানে থাকবে ১.‌৬ কিমি দৌড়, বিম পুল আপ, ৯ ফুট লং জাম্প, জিগ জ্যাগ ব্যালান্স ইত্যাদির মতো শারীরিক সক্ষমতার পরীক্ষা। পিএফটি, দৈহিক মাপজোক, ডাক্তারি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষা (‌কমন এন্ট্রান্স এগজামিনেশন)‌ হবে।
১০ অক্টোবরের মধ্যে www.joinindianarmy.nic.in‌ ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে নাম রেজিস্ট্রেশন করতে হবে। ঠিকঠাক রেজিস্ট্রেশন করতে পারা বৈধ প্রার্থীরা নির্ধারিত সময়ে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন যার মধ্যে র‌্যালিতে তঁাদের অংশ নেওয়ার তারিখ ও সময় জানানো থাকবে।
খেয়াল থাকুক, ২০ কপি ভাল মানের পাসপোর্ট মাপের রঙিন ছবি তোলাতে হবে যার নিচের অংশে প্রার্থীর নাম ক্যাপিটাল লেটারে ও ছবি তোলার তারিখ মুদ্রিত থাকতে হবে। একজন প্রার্থী কেবলমাত্র একটি ট্রেডের জন্যই আবেদন করতে পারবেন। প্রার্থীর একটি বৈধ ই–মেল আইডি এবং চালু মোবাইল নম্বর থাকতেই হবে।
যে কোনও প্রশ্নের ব্যাখ্যা পেতে ফোন করা যেতে পারে এই হেল্পলাইন নম্বরে:‌ ০৩৫৩–২৫৯ ০০৪০।

জনপ্রিয়

Back To Top