Diabetes: করোনাকালে বাড়ছে ডায়াবেটিস রোগীর সংখ্যা, কমবয়সি আক্রান্তদের নিয়ে উদ্বেগ প্রকাশ আইসিএমআর-এর

আজকাল ওয়েবডেস্ক: অতিমারি আবহে দেশে বেড়েছে ডায়াবেটিস রোগীর সংখ্যা।

গত তিন দশকে ডায়াবিটিস রোগীর সংখ্যা দেড়শো গুণ বৃদ্ধি পেয়েছে দেশে! এমনিতেই গোটা বিশ্বের মধ্যে ভারত ডায়াবেটিস আক্রান্তদের ‘রাজধানীতে’ পরিণত হয়েছে। ডায়াবেটিস রোগীদের মধ্যে হু হু করে বাড়ছে কমবয়সি আক্রান্তদের সংখ্যা। যা ঘিরে দুশ্চিন্তা প্রকাশ করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এই বিষয়ে সোমবার ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের তরফে নির্দেশিকাও জারি করা হয়েছে। সংস্থার তরফে বলা হয়েছে, কমবয়সিদের মধ্যে টাইপ-১ ডায়াবিটিস ছড়াচ্ছে দ্রুত। ফলে কমবয়স থেকেই ইনসুলিন নেওয়ার প্রবণতা বাড়ছে দেশে। 

আইসিএমআর-এর মতে, করোনা আক্রান্ত অসংখ্য রোগীদের শরীরে রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি পাওয়ার মতো ঘটনা দেখা গেছে। সংক্রমিত অবস্থায় বিভিন্ন ওষুধ, ইঞ্জেকশন, স্ট্রেস সবমিলিয়ে প্রভাব পড়েছে শরীরে। কিন্তু করোনা থেকে সুস্থ হওয়ার পর অনেকেরই আবার শর্করার পরিমাণ স্বাভাবিক হয়ে এসেছে। অন্যদিকে অনেকেই এখনও ডায়াবেটিস মুক্ত হননি। এই রোগ থেকেই কিডনি এবং চোখের সমস্যা বাড়তে পারে কমবয়সিদের। 

তবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যাবে। এর জন্য জীবনধারার দিকে নজর দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে সংস্থার পক্ষ থেকে। অতিরিক্ত তৈলাক্ত, মশলাদার খাবার খেলে, শারীরিক কসরতের অভাবে কমবয়সেই অতিরিক্ত ওজন বাড়ছে অনেকের। যার ফলে দেখা দিচ্ছে টাইপ-১ ডায়াবিটিস। টাইপ-১ ডায়াবিটিসের ক্ষেত্রে রোগীর শরীরে ইনসুলিনের ক্ষরণ প্রায় হয় না বললেই চলে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য নির্দিষ্ট ডায়েট, খেলাধুলো, হাঁটাচলার পরামর্শ দেওয়া হয়েছে। 

আকর্ষণীয় খবর