২৮তম কলকাতা চলচ্চিত্র উৎসব উদ্বোধন করবেন অমিতাভ, শাহরুখ?

আজকাল ওয়েবডেস্ক: দোরগোড়়ায় ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

তার আগে বৃহস্পতিবার জোর গুঞ্জন, সব ঠিক থাকলে এ বছরের উৎসব উদ্বোধন করতে পারেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান। আজকালের পক্ষ থেকে বিষয়টি বিশদে জানতে যোগাযোগ করা হয়েছিল উৎসবের চেয়ারপার্সন রাজ চক্রবর্তীর সঙ্গে। তিনি বিধানসভায় বৈঠকে ব্যস্ত। যোগাযোগ করা হয়েছিল তথ্য সংস্কৃতি দফতরের মিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গেও। তিনি ফোনে অধরা। তবে সূত্রের খবর, প্রতি বছরের মতো এ বছরেও এই দুই বলিউড তারকার নাম উঠে আসছে।

 

 

কলকাতার মুখ শাহরুখ। অসুস্থতা না থাকলে সপরিবারে উপস্থিত থাকেন অমিতাভও। ফলে, সেই জায়গা থেকেই আশা, এ বারেও হয়ত তাঁরা আশাহত করবেন না। হাতে আর এক মাসও নেই। কলকাতা ব্যস্ত হয়ে পড়বে সিনেমাপুজোয়! প্রতি বছরের মতো এ বছরেও কলকাতায় সাত দিন শুধুই সিনেমা। গত দু’বছর করোনা বদলে দিয়েছিল উদযাপনের সময়সূচী। ডিসেম্বরের বদলে ছবির উৎসবের আয়োজন হয়েছিল জানুয়ারি, এপ্রিলে। ২০২২ প্রায় করোনা-মুক্ত। তাই আবারও শীত জম-জমাট দেশ-বিদেশের নানা স্বাদের ছবিতে। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ওয়েবসাইট অনুযায়ী ১৫ ডিসেম্বর শুরু উদযাপন। শেষ ২২ ডিসেম্বর। সঙ্গে লাখ টাকার প্রশ্ন, এ বছরেও কি উদযাপনের দায়িত্বে রাজ চক্রবর্তী?

এর আগে এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, এ বছরেও রাজ-ই চেয়ারপার্সন। গত কয়েক বছরের মতো উৎসবের দায়িত্ব তাঁর কাঁধে। যদিও গত বছরেই উৎসবের দায়িত্ব তিনি অন্যের হাতে তুলে দেওয়ার আর্জি জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। ‘দিদি’ তাঁর অনুরোধে কর্ণপাত করেননি। করোনা কারণে নবান্ন সভাগৃহের বদলে নজরুল মঞ্চ থেকে গত বছর ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র অনুষ্ঠানের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। গত বছর ছিল সত্যজিৎ রায়ের ১০১ তম জন্মদিন। সেই কারণে ওই প্রেক্ষাগৃহেই উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হয় সত্যজিতের অন্যতম জনপ্রিয় ছবি ‘অরণ্যের দিনরাত্রি’। এ বছরের উদ্বোধনী ছবি কী? আয়োজক কমিটির সদস্যপদে কাদের দেখা যাবে? কোথা থেকে, কী ভাবে উদ্বোধন হবে উৎসবের? আমন্ত্রিত অতিথি তালিকায় কারা থাকবেন, বাদ যাবেন কারা? খুঁটিনাটি বিষয় নিয়ে জানতে চাওয়া হয়েছিল রাজের কাছে। আপাতত তিনি উৎসব নিয়ে সবিস্তারে বলতে নারাজ। 

পাশাপাশি, দু’মাস আগে থেকেই উৎসবের ওয়েবসাইটে ছবি জমা দেওয়ার প্রক্রিয়াকরণ শুরু হয়ে গিয়েছে। সমস্ত বিভাগে ছবি জমা দেওয়ার শেষ দিন ১৫ ডিসেম্বর। এ বছর কী কী বিভাগ রয়েছে? ওয়েবসাইট বলছে, প্রতি বছরের সমস্ত চালু বিভাগই এ বছরেও খুলে দেওয়া হবে ‘সিনেমাওয়ালা’দের জন্য। প্রতিযোগিতামূলক বিভাগে থাকবে— আন্তর্জাতিক প্রতিযোগিতা: মুভিং ইমেজে উদ্ভাবনী দৃষ্টান্ত, ভারতীয় ভাষার ছবি নিয়ে প্রতিযোগিতা, এশিয়ান সিলেক্ট (NETPAC পুরস্কার), তথ্যচিত্র ছবির উপরে জাতীয় প্রতিযোগিতা, ছোট ছবির জাতীয় প্রতিযোগিতা। প্রতি বছরের মতো থাকবে অপ্রতিযোগিতামূলক বিভাগও। যেখানে বেঙ্গলি প্যানোরমা আর আন্তর্জাতিক ছবির বিভাগ থাকবে।

 

   

আকর্ষণীয় খবর