বিনোদনের প্রতিবেদন: বাংলা থিয়েটার তথা অভিনয় জগতের অবিসংবাদী সুপার স্টার নটী বিনোদিনীকে নিয়ে তৈরি হতে চলেছে নতুন ছবি। পরিচালনা করছেন প্রদীপ সরকার। ২০০৫ সালে ‘‌পরিণীতা’‌র পরে আবার তিনি তৈরি করতে চলেছেন একটি পিরিয়ড পিস। ছবির কেন্দ্রীয় চরিত্রে থাকছেন বিদ্যা বালন। দুটি গুরুত্বপূর্ণ চরিত্রে থাকবেন নাসিরুদ্দিন শাহ ও জ্যাকি শ্রফ। এখন চলছে চিত্রনাট্য লেখার কাজ।
কলকাতার কুখ্যাত পতিতা পল্লী থেকে উঠে আসা এবং পরবর্তীকালে বাংলা থিয়েটারের অন্যতম স্টার অভিনেত্রী হয়ে ওঠেন নটী বিনোদিনী। তাঁর জীবন নিয়ে অসংখ্য বই লেখা হয়েছে। সিনেমাও বারবার এসেছে বিনোদিনীর জীবন। স্বয়ং নটী বিনোদিনীও লিখেছিলেন তাঁর আত্মকথা ‘‌আমার কথা’‌। তবে সেই জীবনকথা ছিল অসমাপ্ত। ১৯১৩ সালে প্রকাশিত এই বই আজও বেশ জনপ্রিয়। শেষ বয়সেও নিয়মিত থিয়েটার দেখতে আসতেন তিনি। 
নটী বিনোদিনীর জীবন এর আগে আসেছে যাত্রায়। অরুণ দাশগুপ্তর পরিচালনায় এই যাত্রায় অভিনয় করেছিলেন বীণা দাশগুপ্ত। যাত্রার নাম ছিল ‘‌নটী বিনোদিনী’‌। এছাড়াও ন্যাশনাল স্কুল অফ ড্রামার প্রযোজনায় নাটকের মঞ্চে এসেছে ‘‌নটী বিনোদিনী’‌। এই নাটকে বিনোদিনীর ভূমিকায় অভিনয় করেছিলেন সীমা বিশ্বাস। এছাড়াও দীনেন গুপ্তর পরিচালনায় বাংলা সিনেমাতেও এসেছে ‘‌নটী বিনোদিনী’‌। যেখানে বিনোদিনীর ভূমিকায় অভিনয় করেছিলেন দেবশ্রী রায়। এছাড়াও নন্দীকারের প্রযোজনাতেও মঞ্চে এসেছিল ‘‌নটী বিনোদিনী’‌। যেখানে বিনোদিনীর ভূমিকায় অভিনয় করেছিলেন মঞ্জু ভট্টাচার্য। এবার সেই চরিত্রে বিদ্যা বালন।
কিন্তু এই ছবিতে ঠিক কতখানি উঠে আসবে বিনোদিনীর জীবন?‌ পরিচালক প্রদীপ সরকার জানিয়েছেন, ‘‌নটী বিনোদিনী একজন কালারফুল ক্যারেক্টার। এমন একজন মানুষের জীবন নিয়ে আমার আগ্রহ ছিলই। অনেকদিন ধরেই ভেবেছি ছবি করার কথা। তাই তাঁর জীবনের বহুশ্রুত দিক আর আড়ালে থাকা দিকগুলোকে নিয়ে ভিন্ন দৃষ্টিকোণ থেকে এই ছবি তৈরি করার চেষ্টা করছি।’‌ তবে আর একজন আছেন এই ছবির পেছনে। তিনি গবেষক শিবাশিস বন্দ্যোপাধ্যায়। জানিয়েছেন, ‘‌নটী বিনোদিনী এবং শ্রীরামকৃষ্ণের‌ বিখ্যাত সাক্ষাৎ এবং তাঁর অভিনয় জীবনের ওপর লেখা হয়েছে অনেক বই। কিন্তু তাঁর ১১ বছরের অভিনয় জীবন শেষ হয়ে যাওয়ার পর দেশের সেই অশান্ত সময়ে তিনি কোন ভূমিকা পালন করেছিলেন সেটা গুরুত্বপূর্ণ। একই সঙ্গে অন্তরালে চলে যাওয়ার পর সেই সময়ে অত বড় মাপের একজন স্টার কীভাবে জীবন কাটাতেন তাও অনেকেই জানেন না। কম আলোচিত। এই সবকিছুই উঠে আসবে এই ছবিতে।’‌
এর আগে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস ‘‌পরিণীতা’‌কে বড়পর্দায় এনেছিলেন প্রদীপ সরকার। তাঁর সেই ছবি ছিল একটি পিরিয়ড পিস। এবার আসছে ‘‌নটী বিনোদিনী’‌। আবার একটা পিরিয়ড পিস। এবার দেখার তাঁর এই ছবিতে কীভাবে ধরা দেয় নটী বিনোদিনীর জীবন।‌‌

ছবি:‌ সুপ্রিয় নাগ
 

জনপ্রিয়

Back To Top