সঙ্কর্ষণ বন্দ্যোপাধ্যায় 
সুচিত্রা মিত্রের ৯৬তম জন্মদিনে তঁার প্রিয় ছাত্রী, বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দাম প্রয়াত হলেন। শনিবার সকালে দক্ষিণ কলকাতার বাসভবনে ঘুমের মধ্যেই হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। কিছুদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন। বয়স হয়েছিল ৮৫ বছর। রেখে গেলেন স্বামী অরুণ দাম, একমাত্র কন্যা কোয়েলি ও নাতিকে। কিছুদিন আগেই করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয় তঁার জামাতার।
পূর্বা দামের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এক শোকবার্তায় তিনি বলেছেন, ‘তঁার সঙ্গে আমার বিশেষ হৃদ্যতার সম্পর্ক ছিল। তঁার মৃত্যুতে রবীন্দ্রসঙ্গীত জগতে এক শূন্যতা সৃষ্টি হল। আমি পূর্বা দামের পরিবার–পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’ প্রসঙ্গত, ২০১৩ সালে পশ্চিমবঙ্গ সরকার তঁাকে ‘সঙ্গীত সম্মান’–এ ভূষিত করেন। ১৯৩৬–এর ২৩ জানুয়ারি বাংলাদেশের পাবনায় মামা বাড়িতে জন্ম পূর্বা দামের। ছোট থেকেই তঁাকে টানত রবীন্দ্রনাথের গান এবং সুর। তঁার শিক্ষয়িত্রী ছিলেন আরেক প্রখ্যাত শিল্পী সুচিত্রা মিত্র। তঁার শিক্ষায়তন ‘রবিতীর্থ’–এর অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন সুচিত্রা মিত্রের অত্যন্ত স্নেহধন্যা পূর্বা দাম। মায়া সেন এবং কৃষ্ণা চট্টোপাধ্যায়ের কাছেও সঙ্গীতের তালিম পেয়েছেন তিনি। স্বামী অরুণ দামও রবিতীর্থের সদস্য এবং সুচিত্রা মিত্রের স্নেহধন্য। সুচিত্রা মিত্রের গানের ধারাকে আজীবন অনুসরণ করেও নিজস্বতায় উজ্জ্বল ছিলেন তিনি। প্রথমে পূর্বা সিংহ এবং পরে পূর্বা দাম নামে বহু রবীন্দ্রসঙ্গীত রেকর্ড করেছেন। একটা সময় আকাশবাণী ও দূরদর্শনের নিয়মিত শিল্পী ছিলেন।
তঁার প্রয়াণে গভীর শোকপ্রকাশ করে প্রমিতা মল্লিক বলেন, ‘রবীন্দ্রনাথের গানকে আত্মস্থ করে তবেই গাইতেন পূর্বাদি। সেজন্যই তঁার গান শ্রোতাদের হৃদয় স্পর্শ করত।’ অগ্নিভ বন্দ্যোপাধ্যায় মনে করেন, রবীন্দ্রসঙ্গীত জগতে যে কয়েকজন শিল্পী নিজস্বতায় উজ্জ্বল, পূর্বাদি তঁাদেরই অন্যতম। অত্যন্ত স্নেহপ্রবণ ও নিরহঙ্কারী ছিলেন। গৌতম মিত্র বলেন, ‘পূর্বাদির মতো আমিও সুচিত্রাদির কাছে গান শিখেছি। পূর্বাদি যেমন অসাধারণ শিল্পী, তেমনই অসাধারণ মানুষ ছিলেন।’ তবলা শিল্পী বিপ্লব মণ্ডল বলেন, ‘পূর্বাদির বহু অনুষ্ঠানে যেমন, তেমনই তঁার সমস্ত রেকর্ডে আমিই তবলা বাজিয়েছি। আত্মস্থ হয়ে গান করতেন। রবীন্দ্রসঙ্গীত জগতে চিরকাল অমলিন থাকবেন।’ শনিবার বিকেলে গড়িয়া শ্মশানে তঁার শেষকৃত্য সম্পন্ন হয়।

জনপ্রিয়

Back To Top