Smriti Irani: স্মৃতি ফের হয়ে উঠলেন রোগা ছিপছিপে 'তুলসী'! ফাঁস হল সিক্রেট ডায়েট চার্ট

আজকাল ওয়েবডেস্ক: 'কিঁউকি সাস ভি কভি বহু থি’র তুলসী বিরানি না কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি! এক ছবিতেই চোখ ধাঁধিয়ে গেছে সকলের। গাছ থেকে ফুল তুলছেন এমন একটি ছবি ইনস্টাগ্রামে কয়েক দিন আগেই শেয়ার করেছিলেন তিনি। যে ছবি এক ধাক্কায় 'তুলসী'র স্মৃতি উসকে দিয়েছে সকলের। কীভাবে রাতারাতি রোগা, ছিপছিপে তরুণীর মতো হয়ে উঠলেন স্মৃতি! প্রশ্নের ভিড় জমেছে তাঁর পোস্টে। এমনকী পরিচালক একতা কাপুরও মন্তব্য করেছেন, 'ডায়েট বন্ধ করো। আমার ঈর্ষা হচ্ছে।' তবে সম্প্রতি স্মৃতির সিক্রেট ডায়েট চার্ট ফাঁস হয়েছে। 
নিজের পুষ্টিবিদের সঙ্গে পরামর্শ করেই ডায়েট চার্ট বদলে ফেলেছেন স্মৃতি। ৪৫ দিন দুগ্ধজাত এবং গ্লুটেনযুক্ত খাবার ছাড়া থেকেছেন তিনি। শরীরের চাহিদা বুঝে পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি কড়া নিয়ম পালন করেছেন তিনি। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, এই ডায়েট কিন্তু কিটো ডায়েটের মতো নয়। শরীরের চাহিদা অনুযায়ী খাদ্যতালিকায় শস্য, বাদাম, বীজ জাতীয় খাবার বেশি রাখতে হবে। বাইরের নয়, একেবারে ঘরোয়া খাবার থাকবে খাদ্যতালিকায়। তবে বাদ রাখতে হবে দুধ এবং দুগ্ধজাত সমস্ত খাবার। পাশাপাশি গ্লুটেনযুক্ত খাবার এই ডায়েটে ছুঁয়েও দেখা যাবে না। 
পুষ্টিবিদেরা আরও জানাচ্ছেন, গ্লুটেনযুক্ত খাবারে কোনও পুষ্টিগুণ নেই। বরং এই ধরনের খাবার খেলে হজমশক্তি কমে যায়। ময়দা দিয়ে তৈরি কোনও খাবার যাতে সহজেই একটি নির্দিষ্ট আকার পায়, তাতে মূলত সাহায্য করে গ্লুটেন। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, এই ধরনের খাবার ডায়েট থেকে বাদ রাখলে এবং চাহিদা অনুযায়ী স্বাস্থ্যকর খাবার খেলে শরীর আগের তুলনায় অনেক ফিট থাকে। তাছাড়াও খাবার দ্রুত হজম হয়। হরমোনের ক্ষরণ সঠিক মাত্রায় হয়। এর ফলে বাড়তি মেদ ঝরে যায় রাতারাতি। 

 

আরও পড়ুন: কলা সবচেয়ে 'বিতর্কিত' ফল! কারণ ব্যখ্যা করলেন পুষ্টিবিদেরা 

আকর্ষনীয় খবর