আজকাল ওয়েবডেস্ক:‌ শ্রী আম্মা ইয়াঙ্গার আইয়াপ্পান বলিউডে ইনি পরিচিত শ্রীদেবী নামেই। ১৩ অগস্ট ১৯৬৩ সালে তৎকালীন মাদ্রাজের শিবকাশীতে জন্ম। মা ছিলেন তেলুগু বাবা তামিল। দুই সৎদাদা ছিল শ্রীদেবীর। মায়ের দ্বিতীয় পক্ষের মেয়ে শ্রীদেবী শৈশব থেকেই অভিনয়ের জগতে পা রেখেছিল। তখন ছিলেন শিশু শিল্পী। দক্ষিণী ছবিতেই অভিনয় জগতে হাতে খড়ি। বলিউডে তাঁর ডেবিউ ‘‌জুলি’। জয়ললিতার সঙ্গেও অভিনয় করেছিলেন শ্রীদেবী। ছবির নাম ছিল ‌থিরুমঙ্গলিয়ান। জুলিতে অভিনয়ের পর আর পিছন ফিরে দেখতে হয়নি শ্রী আম্মাকে। একের পর এক হিন্দি ছবির অফার এসেছে। চুটিয়ে অভিনয় করেছেন। একদিকে যেমন করার্শিয়াল মুভি ঠিক তেমনই একটু অন্যধরনে অভিনয়েও সমান সাবলীল ছিলেন শ্রীদেবী। ষোলওয়া সাওয়ন (‌১৯৭৯)‌‌‌, হিম্মতওয়ালা(‌ ১৯৮৩)‌ তারপর একের পর এক হিট ফিল্ম।

মাওয়ালি, মিস্টার ইন্ডিয়া, খুদা গওয়া, গুমরাহ, লাডলা, জুদাই, নাগিন, চালবাজ একের পর এক ছবি বক্স অফিসে হিট করেছে। সদমা এবং লমহে–তে শ্রীদেবীর অভিনয় রীতিমত প্রশংসা কুড়িয়েছে। 
১৯৯৬–এর পরিচালক বনি কাপুরকে বিয়ে করার পর দীর্ঘদিন অন্তরালে চলে গিয়েছিলেন শ্রীদেবী। জাহ্নবী ও খুশি দুই মেয়েকে বড় করতে অভিনয় থেকে প্রায় নির্বাসন নিয়ে নিয়েছিলেন তিনি। ফের সেলুলয়েডে ফিরে আসেন ২০১২–তে। ইংলিশ–ভিংলিশ–এ শ্রীদেবীর কামব্যাক করেন। তারপর থের ২০১৭–য় থ্রিলার ‘‌মম’। প্রায় ৩০০টি ছবিতে অভিনয় করেছেন তিনি। শেষ ছবিটি মুক্তি পাওয়া পর্যন্ত আর রইলেন না। শাহরুখের ‘‌জিরো’‌–র শ্যুটিং শেষ করে গিয়েছেন। সেই শূন্যেই শেষ হল শ্রীদেবীর অভিনয় জীবন। ‌ 

জনপ্রিয়

Back To Top