সঙ্কর্ষণ বন্দ্যোপাধ্যায়: প্রসেনজিৎ চট্টোপাধ্যায় কথা রাখলেন। চার মাস আগে ‘‌অলৌকিক না লৌকিক’‌ ধারাবাহিকের শুরুতে বোলপুরের সাংবাদিক সম্মেলনে হাজির থেকে  বলেছিলেন একটি গল্পে সময় পেলে অভিনয় করবেন। এই ধারাবাহিকের প্রযোজক ও তিনি। কিন্তু পনেরোটা গল্পের পর ‘অলৌকিক  না লৌকিক’-এর শেষ গল্পে যে তাঁকে পাওয়া যাবে সেটা মনে হয় আগে থেকে কেউই অনুমান করতে পারেননি। বাস্তবের আধারে তৈরি যুক্তিবাদী এই ধারাবাহিকের শেষ গল্প ‘জ্যোতিষ’। আর সেখানেই একটি বিশেষ চরিত্রে অভিনয় করবেন টলিউডের সুপারস্টার। 
ভবানীপুরের খরগোশ বাড়িতে চলছিল শ্যুটিং। বৃষ্টিভেজা বিকালে সেখানে পৌঁছে এক এক করে সব প্রশ্নের উত্তর মিলল।
এর আগেও নির্মাতাদের অনুরোধে ছোটপর্দার বিভিন্ন অনুষ্ঠানে অতিথি শিল্পীর ভূমিকায় প্রসেনজিৎকে দেখা গিয়েছে। কিন্তু তিনি নিজেই তো এই ধারাবাহিকের প্রযোজক। তাহলে রাজি হওয়ার কারণ? ‘প্রথম থেকেই সকলেরই আব্দার ছিল। গল্পটাও আমার পছন্দ হয়েছিল। তাছাড়া এখন ডিজিটাল প্ল্যাটফর্মের যুগে টিভি, সিনেমা সব মিলেমিশে একাকার হয়ে গিয়েছে। আবার এটাও সত্যি যে আগে দিনের পর দিন যে ধরনের ছবি করতাম, এখন সেটা না করায় আমার একটা বড় অংশের দর্শকদের আমি বঞ্চিত করছি। তাঁরা কিন্তু নিয়মিত টিভি দেখেন। তাঁদের জন্য এটা আমার উপহার।’ কিন্তু এই ধারাবাহিকের টিআরপি আশানুরূপ নয় বলেই কি প্রথম সিজনে ইতি টানতে হচ্ছে? ‘একদমই তা নয়। এক বা দেড় বছরের মেগা সিরিয়ালে দর্শক স্থির। তার সঙ্গে এটার তুলনা করলে চলে না। উইক এন্ড ধারাবাহিকে যুক্তিবাদী লেখক প্রবীর ঘোষের ‘‌অলৌকিক নয় লৌকিক’‌ বই এর এই ১৬ টা গল্প নিয়েই এগনোর পরিকল্পনা ছিল আমাদের । চ্যানেল সাহস দেখিয়েছে, আমরাও চেষ্টা করেছি। এটুকু বলতে পারি যতটা ভেবেছিলাম তার থেকে ভালো ফল পেয়েছি’, স্পষ্ট জানালেন তিনি। 
তাহলে কি এবার সিক্যুয়েলের পরিকল্পনা? প্রসেনজিতের উত্তর, ‘ভাবনাচিন্তা চলছে। গল্পগুলো মৌলিক হতে হবে। তাই সময় চাই। সব ঠিক হলে তারপর আমরা কাজ শুরু করব।’
শেষ গল্পে প্রসেনজিতের চরিত্রকে রহস্যের আড়ালেই রাখতে চাইছেন নির্মাতারা। সুপারস্টারের কথায়, ‘কখনও মনে হবে নেগেটিভ আবার কখনও পজিটিভ। কিছুটা ২২ শে শ্রাবণ ছবির প্রবীর আবার কিছুটা হয়তো ‘আ ওয়েডনেসডে’ ছবির নাসিরুদ্দিন শাহর মতো।’ তবে প্রসেনজিতের চরিত্র দিবাকর সম্পর্কে কিছুটা আভাস দিলেন শোয়ের সৃজনশীল পরিচালক জয়দীপ মুখোপাধ্যায়। জ্যোতিষী সত্যানন্দ বাবার অনুকরণে এখানে রয়েছে নিত্যানন্দ বাবা। ‘এটুকু বলতে পারি প্রসেনজিতের চরিত্রটা যুক্তিবাদী এবং সে বিক্রম ও তার সঙ্গীদের নিত্যানন্দ বাবার মুখোশ খুলতে সাহায্য করবে’, জানালেন জয়দীপ। নিত্যানন্দ বাবার চরিত্রে দেখা যাবে অনির্বাণ ভট্টাচার্য (বড়) কে। শ্যুটিং হয়েছে কলকাতার বিভিন্ন লোকেশনে। ‘‌অলৌকিক না লৌকিক’‌ ধারাবাহিকের শেষ গল্প দেখা যাবে আজ ও আগামীকাল স্টার জলসায় রাত সারে ৯টায়।

ছবি:বিপ্লব মৈত্র

জনপ্রিয়

Back To Top