বিনোদনের প্রতিবেদন:‌ ২০০৩-‌এ মুক্তি পেয়েছিল বিদ্যা বালন অভিনীত ‘‌ভাল থেকো’‌। এটাই ছিল সিনেমা পরিচালক গৌতম হালদারের প্রথম পূর্ণদৈর্ঘ্যের কাহিনি চিত্র। সেই ছবি যেমন জাতীয় পুরস্কারও পেয়েছে তেমনি প্রদর্শিত হয়েছিল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও। এর মধ্যে পরিচালকের বেশ কিছু তথ্যচিত্রও প্রদর্শিত হয়েছে কলকাতা চলচ্চিত্র উৎসবে।
২০০৩ থেকে ২০১৯। প্রায় ১২ বছর পরে গৌতম হালদারের দ্বিতীয় পূর্ণদৈর্ঘ্যের ছবিটিও দেখানো হবে ২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ভারতীয় ভাষার ছবির প্রতিযোগিতায়। ছবির নাম ‘‌নির্বাণ’‌। মুখ্য চরিত্রে অভিনয় করেছেন রাখী গুলজার। এর আগে তিনি অভিনয় করেছিলেন ‘‌শুভ মহরৎ’-‌এ‌। ঋতুপর্ণ ঘোষের পরিচালনায় এই ছবি মুক্তি পেয়েছিল ২০০৩-‌এ। ফলে প্রায় ১৬ বছর পর রাখী গুলজার অভিনীত কোনও ছবি দেখা যাবে  কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে। ফলে ইতিমধ্যেই আগ্রহ সৃষ্টি হয়েছে ছবিটি ঘিরে।
‘‌নির্বাণ’‌ ছবিতে রাখীর সঙ্গে অভিনয় করেছেন বিদিতা বাগ, চৈতি ঘোষাল ও সমদর্শী দত্ত। তবে পরিচালক গৌতম হালদার জানালেন, ‘‌অনেক প্রতিষ্ঠিত শিল্পী এই ছবিতে অভিনয় করলেও এই ছবি কিন্তু শুধু রাখীদির ছবি। ছবিতে অসাধারণ কাজ করেছেন রাখীদি।’‌
এই ছবির শুটিং শুরু হয়েছিল ২০১২ নাগাদ। নাম ছিল ‘‌মুক্তি’‌। কিন্তু প্রথমত বিশাল বাজেটের এই ছবিটির শুটিং করতে হয় চারটি ভাগে। ফলে অনেকটাই সময় লাগে। আর তারপর ঠিক হয় ছবিটি হিন্দি ও বাংলা—দ্বিভাষিক করা হবে। ফলে আরও সময় লাগে। আর যেহেতু অবাঙালি দর্শকরা ‘‌মুক্তি’‌র অর্থ বুঝবেন না, তাই ছবির নুতন নামকরণ হয় ‘‌নির্বাণ’‌।
মতি নন্দীর উপন্যাস ‘‌বিজলীবালার মুক্তি’‌ অবলম্বনে তৈরি এই ছবি। গৌতম হালদার বললেন, আমার অত্যন্ত সৌভাগ্য যে মতি নন্দী আমাকে এই উপন্যাস অবলম্বনে ছবি তৈরির অনুমতি দিয়েছিলেন।’‌ বললেন, ‘‌রাখীদি (‌রাখী গুলজার)‌ আমার প্রথম পছন্দ ছিলেন। কিন্তু প্রথমে রাখীদি ছবিটি করতে রাজি হননি। বলেছিলেন, আমি আর ছবি করব না। আমি শুধু ওঁর কাছে ১০ মিনিট সময় চেয়েছিলাম গল্পটা শোনাবার জন্য। গল্প শুনতে শুনতে ঠিক ৯ মিনিটের মাথায় খুশি হয়ে রাখীদি এই ছবিটা করতে রাজি হয়েছিলেন। আমাদের সৌভাগ্য, এই ছবির জন্য প্রায় একুশ বছর পর রাখীদি এই ছবি উপলক্ষ্যেই কলকাতায় পা রাখতে চলেছেন।’‌
শুধু ২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেই নয়, এই ছবি দেখানো হবে ভারতের ৫০তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও। কেমন লাগছে?‌ ‘‌ভাল তো লাগছেই। তবে এই ছবিটা করতে গিয়ে ঋণগ্রস্ত হয়ে পড়েছি আমি। তাই ছবিটা বাণিজ্যিকভাবে মুক্তি ঘটাতে পারছি না আমি। তাই এই ছবিটা আমি বিক্রি করে দিতে চাই। যাতে খরচের টাকাটা উঠে আসে’‌, বললেন গৌতম হালদার। এই ছবি দেখানো হবে আজ নন্দন ১।

তখন কলকাতায় ‘‌নির্বাণ’-‌এর ‌শুটিংয়ে রাখী গুলজার। ছবি:‌ সুপ্রিয় নাগ

জনপ্রিয়

Back To Top