বিনোদনের প্রতিবেদন:‌ সবার মতোই ‘‌ফেলুদা’র ভক্ত পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ও। পরিচালনায় আসার আগে বেঙ্গালুরুতে থাকাকালীন‌ তিনি মঞ্চে এনেছিলেন বৃদ্ধ ফেলুদাকে। তাঁর সেই নাটকের নাম ছিল ‘‌ফেলুদা ফেরত’‌। পরে পরিচালক জীবনে বহুবার ইচ্ছা প্রকাশ করেছেন ‘‌ফেলুদা’‌কে পর্দায় নিয়ে আসার। এবার তা বাস্তব হতে চলেছে।
তবে বড়পর্দায় নয়। সৃজিত মুখোপাধ্যায়ের পরিচালনায় এই ফেলুদা আসবে ওয়েব সিরিজে। সম্প্রতি সন্দীপ রায়ের কাছ থেকে সেই অনুমতি মিলেছে। আপাতত দুটি গল্প নিয়ে এই ওয়েব সিরিজ শুরু হচ্ছে। আর ওয়েব সিরিজেরও নাম ‘‌ফেলুদা ফেরত’‌।
এর মাঝখানে অবশ্য পরমব্রতর চট্টোপাধ্যায়ের পরিচালনায় ওয়েব সিরিজে এসেছিল ফেলুদা কাহিনি ‘‌শিয়াল দেবতা রহস্য’‌। সেখানে ফেলুদার ভূমিকায় ছিলেন পরমব্রত চট্টোপাধ্যায় ও তোপসের ভূমিকায় ছিলেন ঋদ্ধি সেন। তার আগে সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘‌ফেলুদা’ চরিত্রে অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এবং এই চরিত্রে প্রচণ্ড জনপ্রিয় হয়েছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। পরে সন্দীপ রায়ের পরিচালনায় ‘‌ফেলুদা’‌র চরিত্রে অভিনয় করেছিলেন সব্যসাচী চক্রবর্তী।‌ ‘‌ফেলুদা’ হিসেবে এঁর জনপ্রিয়তাও কম ছিল না। তার আগেই অবশ্য ‘‌যত কান্ড কাঠমান্ডুতে’‌ অবলম্বনে সন্দীপ রায় তৈরি করেছিলেন টিভি সিরিজ ‘‌কিসসা কাঠমান্ডু কা’‌। হিন্দি এই টিভি সিরিজে ফেলুদার ভূমিকায় অভিনয় করেছিলেন শশী কাপুর।
নতুন এই ওয়েব সিরিজের জন্য যে দুটি গল্প সৃজিত বেছে নিয়েছেন তা হল ‘‌ছিন্নমস্তার অভিশাপ’‌ ও ‘‌যত কান্ড কাঠমান্ডুতে’‌। প্রতিটি গল্প দেখানো হবে ছয়টি পর্ব করে। তবে এক্ষেত্রে সৃজিতের ক্ষেত্রে কিছু সমস্যাও আছে। যেমন ‘‌ছিন্নমস্তার অভিশাপ’‌ গল্পের প্রেক্ষাপটে আছে সার্কাস। যেখানে বাঘ, সিংহ বর্তমান। কিন্তু এখনকার আইন অনুযায়ী বন্যপ্রাণীকে নিয়ে চলচ্চিত্র নির্মান বন্ধ। আর সেরকম সার্কাসও এখন হয় না। কাজেই সৃজিতকে হয়তো গ্রাফিক্সে বাঘ তৈরি করেই সন্তুষ্ট থাকতে হবে। যে রকম করেছিলেন সন্দীপ রায় তাঁর ‘‌রয়েল বেঙ্গল রহস্য’‌ ছবিতে। আর দ্বিতীয় অসুবিধে, নেপালে ভূমিকম্পের পর কাঠমান্ডু শহরের চেহারাই বদলে গেছে। তাই সৃজিত এই ছবি করতে চলেছেন বর্তমান সময়ের প্রেক্ষিতে। তবে জানিয়েছেন এই ওয়েব সিরিজের শুটিং সিনেমার মত করেই করবেন তিনি।
কিন্তু সবচেয়ে বড় প্রশ্ন ফেলুদার চরিত্রে অভিনয় করবেন কে?‌ যতদূর জানা গেছে ‘‌ফেলুদা’র জন্য সৃজিতের পছন্দ টোটা রায়চৌধুরি, ইন্দ্রনীল সেনগুপ্ত, অনির্বান ভট্টাচার্য‌ ও যিশু সেনগুপ্ত। এঁদের মধ্যেই কাউকে শেষ পর্যন্ত ফেলুদার ভূমিকায় দেখা যাবে। সৃজিত জানিয়েছেন তোপসে চরিত্রের জন্য অডিশন নেওয়া হবে। তবে বড়পর্দায় ফেলুদা ছবি করতে গিয়ে যে চরিত্র নিয়ে সবচেয়ে মুশকিলে পড়েছিলেন সন্দীপ রায়, সেই লালমোহন গাঙ্গুলি ওরফে জটায়ু কিন্তু সৃজিতকে সমস্যায় ফেলেনি। ‘‌একেনবাবু’ সিরিজের জনপ্রিয় অভিনেতা অনির্বান চক্রবর্তীর মধ্যেই তিনি খুঁজে পেয়েছেন জটায়ু-‌কে। কিন্তু সমস্যায় পড়েছেন মগনলাল মেঘরাজকে নিয়ে। এই চরিত্রে একসময় অভিনয় করেছিলেন উৎপল দত্ত। তাঁর ফেলে আসে চরিত্রে অভিনয় করবেন কে?‌ তারই খোঁজ চলছে এখন। ফেলুদার এই নতুন সিরিজ আসবে আড্ডা টাইমসে।‌

অনির্বাণ চক্রবর্তী। ইনি একেনবাবু। হবেন জটায়ু।  

জনপ্রিয়

Back To Top