‌বিনোদনের প্রতিবেদন:‌ ১৯৭১-‌এর ভারত-‌পাকিস্তান যুদ্ধে ‘‌চিফ অব দ্য আর্মি স্টাফ’‌ ছিলেন স্যাম মানেকশ। এই যুদ্ধ জয়ে তাঁর অসাধারণ কৌশল তাঁকে ফিল্ড মার্শালের পদে উন্নীত করে। ভারতের প্রথম ফিল্ড মার্শাল তিনিই। ২০০৮ সালের ২৭ জুন তাঁর প্রয়াণ ঘটে। এবছর তাঁর মৃত্যু বার্ষিকীতেই সরকারিভাবে ঘোষণা করা হল তাঁকে নিয়ে বায়োপিক তৈরির কথা। সঙ্গে সঙ্গে প্রকাশিত হল ছবির প্রথম ঝলকও। যেখানে মানেকশর ভূমিকায় দেখা গেল ভিকি কৌশলকে।
এই ছবি তৈরি করবেন মেঘনা গুলজার। সদ্য দীপিকা পাড়ুকোন ও রাজকুমার রাওকে নিয়ে ‘‌ছপাক’‌ ছবির কাজ শেষ করেছেন তিনি। যে ছবিতে ১৫ বছর বয়সী অ্যাসিড আক্রান্ত লক্ষ্মী আগরওয়ালের চরিত্রে অভিনয় করেছেন দীপিকা আগরওয়াল। ছবিতে তাঁর অভিনীত চরিত্র মালতীর। আর রাজকুমার রাও অভিনয় করেছেন সমাজকর্মী অলোক দীক্ষিতের ছায়ায় তৈরি এক চরিত্রে। ছবিতে তাঁর নাম বিক্রান্ত মাসে। তবে মেঘনা জানিয়েছেন, মানেকশকে নিয়ে ছবি পুরোপুরি বায়োপিক নয়। যদিও এই ছবিতে ১৯৭১-‌এর ভারত-‌পাকিস্তান যুদ্ধের উল্লেখযোগ্য দিক গুলিকে বা ঘটনাগুলিকে তুলে ধরা হবে।
এর আগে মেঘনার পরিচালনাতেই ‘‌রাজি’‌ ছবিতে অভিনয় করেছিলেন ভিকি কৌশল। ‘‌উরি:‌ দ্য সার্জিক্যাল স্ট্রাইক’‌-‌এও তাঁর অভিনয় প্রশংসিত হয়। অভিনয় করছেন করণ জোহরের ভূতের ছবি ‘‌ভূত:‌ পার্ট ওয়ান দ্য হন্টেড শিপ’‌-‌এ। অভিনয় করছেন সর্দার উধম সিং-‌এর বায়োপিকেও। জানিয়েছেন, স্যাম মানেকশর চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়ে তিনি গর্বিত।
 আসলে পৃথিবীর ইতিহাসে যখনই কোনও যুদ্ধ সমাজ বা রাজনৈতিক জীবনে বিশেষ প্রভাব ফেলে তখনই সেই যুদ্ধ নিয়ে ছবি তৈরির ঘটনা দেখা যায়। ভিয়েতনাম যুদ্ধের পর অন্তত ৫০টি ছবি তৈরি হয়েছে হলিউডে। ‘‌র‌্যাম্বো’‌, ‘‌দ্য গ্রিন ওয়ে’‌, ‘‌ফুল মেটাল জ্যাকেট’‌ বা ‘‌দ্য থিন রোড লাইন’‌ সেরকম কয়েকটি ছবির উদাহরণ। এছাড়াও আফগানিস্তান যুদ্ধের প্রেক্ষাপটে তৈরি হয়েছে ‘‌দ্য হার্ট লকার’‌ ইত্যাদি ছবি। ভারতও তার ব্যাতিক্রম নয়। ভারত-‌পাকিস্তান যুদ্ধ নিয়ে ১৯৭৩-‌এ তৈরি হয়েছিল রাজকুমার অভিনীত ছবি ‘‌হিন্দুস্থান কি কসম’‌। তারপরেও তৈরি হয়েছে ‘‌বর্ডার’‌, এল ও সি কার্গিল’‌, বা ‘‌চার্লি ট্যাঙ্গো’। ইদানীং যুদ্ধর ঘটনা নিয়ে ছবি তৈরি মুম্বইয়ের একটা ট্রেন্ডে পরিণত হয়েছে। দেখা যাক, মানেকশকে নিয়ে ছবি সেই ট্রেন্ডকে কতখানি এগিয়ে নিয়ে যেতে পারে। তবে প্রথম ঝলক প্রকাশের পর বলাই যায় মানেকশর চরিত্রে রীতিমতো হিট ভিকি কৌশল। তবে ছবির প্রথম ঝলক প্রকাশিত হলেও মেঘনা জানিয়েছেন এই ছবি করতে একটু সময় নেবেন তিনি।‌‌ কারণ যুদ্ধক্ষেত্রের সেট তৈরি করতে হবে, কাশ্মীরে শুটিংয়ের ব্যবস্থা করতে হবে ইত্যাদি। কাজেই এই ছবির শুটিং শুরু হতে এখনও দেরি আছে। এই ছবির চিত্রনাট্য লিখেছেন ‘‌রাজি’‌ ছবির চিত্রনাট্যকার ভাবনা আইয়ার।

‌বাঁ দিকে ভিকি কৌশল মানেকশ চরিত্রের লুকে। ডানদিকে স্যাম মানেকশ

জনপ্রিয়

Back To Top