আজকাল ওয়েবডেস্ক: গান কথার কোলাজ, নতুন কিছু নয়। অনেকেরেই মনে পড়তে পারে ছোটবেলায় পাড়ায় শোনা গীতি আলেখ্যর কথা। কেউ আবার বলতে পারেন অঞ্জন দত্ত, মিনা রহমান আর পরশ পাথরের অনবদ্য পরিবেশনার কথাও‌। তাও আমাদের জীবনের মধ্যে থেকে হারিয়ে গেছে এই সাংস্কৃতিক ঐতিহ্যের এক অংশ। আর সেটাই তুলে আনলেন মণিদীপা ও সোম অ্যান্ড মেটস, অনুষ্ঠানের নাম দিলেন ‘‌সুর আর কথার কোলাজ’‌। 
বিখ্যাত কবিদের কবিতা, কথা, মণিদীপার নিজের লেখা কবিতাও স্থান পেল এই কথামালার তালিকায়। ছোট্টবেলার মেঘবালিকা থেকে বড়বেলায় অসমাপ্ত চুম্বন ঢেলে দেওয়ার গল্প, সবই বিনিসুতোর মালায় গাঁথলেন মণিদীপা। 
আর সঙ্গীতের আয়োজনে ছিল ব্যান্ড সোম অ্যান্ড মেটস। গান গাইলেন সোম, কিবোর্ডে সৌমাল্য, গিটার ও বাঁশিতে অয়ন ও পারকাশনে কিংশুক চক্রবর্তী। সোমের গানে প্রতিবার হাততালি তো পড়লই, কখনও কখনও দক্ষিণ কলকাতার সান্ধ্যকালীন ক্যাফে হয়ে উঠলো বাঙালি প্রেমের চলমান ইতিহাস। সবাই মিলে গেয়ে উঠলেন, ‘‌তুমি তো বলোনি মন্দ, তবু কেন প্রতিবন্ধ, রেখো না মনের দ্বন্দ্ব, সব ছেড়ে চল যাই’‌। আলাদা করে নজর কাড়লেন অয়ন। বারবার গিটারের তারে, বাঁশির সুরে মন কেড়ে নিলেন তিনি। কিংশুক পরিচিত মুখ, তাঁর হাতে তালবাদ্য কথা বলে। সৌমাল্য, এই সঙ্গীত আয়োজনের শিঁড়দাড়া হয়ে রইলেন আগাগোড়া। 
ফার্স্ট ফ্লাশ বারবার এমন নানা সঙ্গীত সন্ধ্যার আয়োজন করেছে। গেয়েছেন সাত্যকি ব্যনার্জির মতো খ্যাতনামা শিল্পীরাও। সোম অ্যান্ড মেটস, সেই তালিকায় নিজের নাম অনেক আগেই পাকা করেছিল। কিন্তু মণিদীপার সঙ্গে এহেন যুগলবন্দী সব কিছু থেকে আলাদা উচ্চতায় নিয়ে গেল ফার্স্ট ফ্লাশের আয়োজনকে। ‌‌‌

জনপ্রিয়

Back To Top