‌আজকালের প্রতিবেদন: ৩৯ বছর হল তিনি নেই। তবু আজও তিনিই বাংলা ছবির এক এবং একমাত্র মহানায়ক। আজও টেলিভিশনের পর্দায় তাঁর সিনেমা মানেই মুগ্ধ হয়ে তাকিয়ে থাকা। আজ ২৪ জুলাই সকালে টালিগঞ্জ ট্রাম ডিপোর সামনে উত্তম-‌মূর্তিতে মালা দিয়ে শুরু হবে শহরের নানান প্রান্তে উত্তমকুমার স্মরণ। এই ট্রাম ডিপো সংলগ্ন নানান স্টুডিওতেই অবিস্মরণীয় নানান ছবির শুটিং করেছেন তিনি, যেসব সিনেমা মৃত্যুর ৩৯ বছর পরেও তাঁকে মহানায়কের আসনে রেখে দিয়েছে সসম্মানে।
আজ বিকেল পাঁচটায় রাজ্য সরকারের উদ্যোগে নজরুল মঞ্চে উত্তমকুমার স্মরণে বিশাল আয়োজন। উত্তমকুমারের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তথ্য ও সংস্কৃতি দপ্তর আয়োজিত এই অনুষ্ঠানে বিশিষ্ট শিল্পী ও কলাকুশলীদের বর্ষসেরা চলচ্চিত্র সম্মান ও মহানায়ক সম্মান প্রদান করবেন মুখ্যমন্ত্রী। থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠানও। বিশিষ্ট সঙ্গীতশিল্পীরা তাঁদের গানের মধ্যে দিয়ে মহানায়কের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করবেন।
এছাড়াও শিল্পী সংসদের আয়োজনে থাকছে উত্তম স্মরণ অনুষ্ঠান। আজ সকাল ৯টায় টালিগঞ্জ ট্রাম ডিপোয় উত্তম মূর্তিতে মালা দিয়ে শুরু হবে অনুষ্ঠান। এরপর বিকেল ৩টেয় নন্দন ১-‌এ ‘‌নতুন তীর্থ’ সিনেমা দিয়ে শুরু হবে উত্তম চলচ্চিত্র উৎসব। ৮ দিন ধরে প্রদর্শিত হবে মহানায়কের ১৫টি ছবি। তার সঙ্গে বিকেল ৫টায় রবীন্দ্র সদনে বাংলা চলচ্চিত্র প্রচার ও প্রসার সমিতির উদ্যোগে প্রদান করা হবে উত্তম কলারত্ন পুরস্কার। প্রবীণ অভিনেত্রী বাসন্তী চট্টোপাধ্যায়ের হাতে তুলে দেওয়া হবে ৫০ হাজার টাকা।‌ উত্তম মঞ্চের আয়োজনে আজ উত্তম মঞ্চে বিকেল পাঁচটায় উত্তম-‌স্মরণ সন্ধেয় উপস্থিত থাকবেন উত্তমকুমারের নাতি গৌরব চট্টোপাধ্যায়, সুপ্রিয়া দেবীর নাতি শন। উত্তমকুমার অভিনীত ছবির গান গাইবেন শিল্পীরা। এবং দিনভর উত্তম-‌স্মরণে নানান অনুষ্ঠানে আর একবার প্রমাণিত হবে, তিনি আছেন। মহানায়কের মৃত্যু নেই।‌‌

জনপ্রিয়

Back To Top