আজকাল ওয়েবডেস্ক:‌ ভারত থেকে এবার অস্কারের দৌড়ে সামিল হচ্ছে মালয়ানম ছবি জাল্লিকাট্টু। অস্কারের মঞ্চে সেরা আন্তর্জাতিক ফিচার ছবি বিভাগের প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে ছবিটি। ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া ছবিটিকে মনোনীত করেছে।
পরিচালক লিজো জোস পেলিসারির এই ছবি টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হয়। বুসান চলচ্চিত্র উৎসবেও দেখানো হয়। কেরলের ঐতিহ্যবাহী জাল্লিকাট্টু খেলার নাম থেকেই ছবির নাম। খেলায় ক্ষ্যাপা ষাঁড়কে বশ মানাতে হয়। ছবির বিষয়ও ওই খেলা নিয়েই।
ছবির প্রেক্ষাপট ছোট্ট এক গ্রাম। সেখানে এক কসাইয়ের হাত থেকে আচমকাই ষাঁড়ের নিয়ন্ত্রণ হারিয়ে যায়। সেই নিয়েই গল্প। এস হরিশের ছোট্টগল্প ‘‌মাওয়িস্ট’‌ নিয়ে তৈরি হয়েছে ছবিটি। এদিন ভিডিও কনফারেন্সে ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া–র চেয়ারম্যান রাহুল রাওয়েল জানিয়েছেন, ‘‌এই সিনেমার মধ্যে দিয়ে সমাজের একদম গোড়ার সমস্যা তুলে ধরা হয়েছে। মানুষের মধ্যে থাকা সব ইমোশনগুলিকে নিয়ে খেলা হয়েছে এই বিতর্কিত সিনেমায়।’‌
ভারত থেকে অস্কারের দৌড়ে সামিল হওয়ার জন্য ২৭টি ছবি প্রাথমিকভাবে বাছাই করা হয়েছিল। গুলাবো সিতাবো, ছপক, ছালাং, শকুন্তলা দেবী–দের পিছনে ফেলে এগিয়ে গিয়েছে এই ‘‌জাল্লিক্ট্টু’‌ই। করোনা আবহে দু’‌ মাস পিছিয়ে গিয়েছে অ্যাকাডেমি পুরস্কার প্রদান অনুষ্ঠান। ২৫ এপ্রিল লস এঞ্জেলেসে হবে অনুষ্ঠানটি। 

জনপ্রিয়

Back To Top