সৌগত চক্রবর্তী: • ইতিহাস নির্ভর ছবি
২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে বছরের সবচেয়ে আকর্ষণীয় ছবি ‘‌মণিকর্ণিকা:‌ দ্য কুইন অফ ঝাঁসি’‌। ছবিতে রানী লক্ষ্মীবাইয়ের ভূমিকায় অভিনয় করেছেন কঙ্গনা রানাউত। আবার এই ছবি দিয়েই পরিচালক হিসেবে যাত্রা শুরু করছেন তিনি। কাজেই পরিচালক হিসেবে কত নম্বর পেলেন কঙ্গনা সে বিষয়ে আগ্রহ থাকছেই। এই ছবি ছাড়াও মুক্তি পাচ্ছে ইতিহাস নির্ভর আরও তিনটি ছবি। সাড়াগড়ির যুদ্ধের নায়ক ঈশ্বর সিং-‌কে নিয়ে ‘‌কেশরি’‌ ছবি মুক্তি পাবে ২২ মার্চ। অনুরাগ সিং-‌এর পরিচালনায় এই ছবিতে অভিনয় করেছেন অক্ষয়কুমার ও পরিনীতি চোপরা। শিবাজির সেনাপতি তানাজি মালুসারের কাহিনী নিয়ে আসছে ‘‌তানাজি:‌ দ্য আনসাঙ ওয়ারিয়র’‌। ওম রাউতের পরিচালনায় এই ছবিতে অভিনয় করছেন অজয় দেবগণ, কাজল, সইফ আলি খান। ছবিটি মুক্তি পাবে ২২ নভেম্বর। পানিপথের তৃতীয় যুদ্ধ নিয়ে আশুতোষ গোয়ারিকরের ছবি ‘‌পানিপথ’‌ মুক্তি পাবে ৬ ডিসেম্বর। এই ছবিতে সঞ্জয় দত্তর সঙ্গে অভিনয় করেছেন অর্জুন কাপুর ও কৃতী শ্যানন।
• সমকালীন রাজনীতি
সমকালীন রাজনীতি নিয়ে এই বছর মুক্তি পাচ্ছে দুটি ছবি। একটি ‘‌দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’‌। ২০০৪-‌এ কীভাবে নানা ঘটনার প্রেক্ষিতে দেশের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন মনমোহন সিং এবং ২০১৪ পর্যন্ত তাঁর প্রধানমন্ত্রীত্বে কেমন কেটেছিল এই দেশের তাই নিয়ে এই ছবি। ছবিতে মনমোহন সিং-‌এর ভূমিকায় অভিনয় করেছেন অনুপম খের। এছাড়াও আছেন অক্ষয় খান্ন। ছবিটি মুক্তি পাবে ১১ জানুয়ারি। আর অন্য ছবিটি প্রাক্তন কার্টুনিস্ট ও রাজনৈতিক ব্যক্তিত্ব বাল থ্যাকারের জীবন নির্ভর। ‘‌থ্যাকারে’‌ নামে এই ছবিতে অভিনয় করেছেন নওয়াজউদ্দিন সিদ্দিকি ও অমৃতা রাও। ‘‌থ্যাকারে’‌ মুক্তি পাবে ২৮ জানুয়ারি।
• মহাকাশে শাহরুখ খান, অক্ষয়কুমার
ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি প্রশ্ন করেছিলেন মহাকাশ থেকে এই দেশকে কেমন লাগছে?‌ উত্তরে মহাকাশচারী রাকেশ শর্মা বলেছিলেন, ‘‌সারে জাঁহা সে আচ্ছা’‌। রাকেশ শর্মার দেওয়া এই উত্তরটিই নাম হয়ে উঠেছে ছবির এবং সেই ছবিতে রাকেশ শর্মার ভূমিকায় অভিনয় করেছেন শাহরুখ খান। ছবিটি মুক্তি পাওয়ার কথা এই বছর বড়দিনে। এছাড়াও সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে মঙ্গলগ্রহ অভিযানের গল্প নিয়ে আসছে ‘‌মিশন মঙ্গল’‌।

ছবিতে অভিনয় করেছেন একঝাঁক তারকা। যাদের মধ্যে আছেন অক্ষয়কুমার, বিদ্যা বালন, সোনাক্ষী সিনহা, তাপসী পান্নু, শরমন যোশি প্রমুখ। এই ছবি মুক্তি পাবে ১৫ আগস্ট।
 
এই বছর মুক্তি পাবে অমিতাভ বচ্চন অভিনীত দুটি ছবি। ৪ মার্চ মুক্তি পাবে সুজয় ঘোষের ছবি ‘‌বদলা’‌। নাম শুনেই বোঝা যায় এটি একটি প্রতিশোধের গল্প যার মুখ্য চরিত্রে আছেন অমিতাভ বচ্চন। আছেন তাপসী পান্নুও। তবে ছবির সবচেয়ে আকর্ষণীয় দিক, এই ছবির প্রযোজনায় আছে শাহরুখের রেড চিলিজ। প্রযোজনা ছাড়াও এই ছবিতে অতিথি শিল্পীর ভূমিকায় আছেন শাহরুখ খান। আর অন্য ছবিটি অয়ন মুখোপাধ্যায়ের পরিচালনায় ‘‌ব্রহ্মাস্ত্র’‌। যেখানে ব্রহ্মার ভূমিকায় দেখা যাবে অমিতাভ বচ্চনকে। সঙ্গে আছেন নাগার্জুন, রণবীর কাপুর, আলিয়া ভাট। বহুদিন পরে এই ছবিতে দেখা যাবে ডিম্পল কাপাডিয়াকেও। ইনি অভিনয় করছেন সরস্বতীর ভূমিকায়। আসলে হিন্দু দেব-‌দেবীদের এই ছবিতে বর্তমানের প্রেক্ষিতে হাজির করা হচ্ছে।
• আবার সিনেমায় ফেরা
আগেই বলা হয়েছে অনেকদিন পরে ‘‌ব্রহ্মাস্ত্র’‌ নিয়ে ফিরছেন ডিম্পল কাপাডিয়া। এই বছর সিনেমায় ফেরার তালিকায় আছেন আরও দুজন। মাধুরী দীক্ষিত ও জুহি চাওলা। এই বছর মাধুরী নিয়ে আসছেন দুটি ছবি। ২২ ফেব্রুয়ারি মুক্তি পাচ্ছে ‘‌ধামাল’‌ সিরিজের তৃতীয় ছবি ‘‌টোটাল ধামাল’‌। ইন্দ্রকুমারের পরিচালনায় এই ছবিতে অভিনয় করেছেন মাধুরী দীক্ষিত, অজয় দেবগণ, অনিল কাপুর, রীতেশ দেশমুখ, আরশাদ ওয়ারশি, জাভেদ জাফরি। আর অন্যটি ‘‌কলঙ্ক’‌। অভিষেক বর্মনের পরিচালনায় এই ছবিতে অনেকদিন পর দেখা যাবে সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিতের জুটিকে। আছেন বরুণ ধাওয়ান, আলিয়া ভাট, আদিত্য রায়কাপুর ও সোনাক্ষী সিনহা। এই ছবি মুক্তি পাবে ১৯ এপ্রিল। আর জুহি চাওলা অভিনীত ‘‌এক লড়কি কো দেখা তো অ্যায়সা লাগা’‌ মুক্তি পাবে ১ ফেব্রুয়ারি। আছেন অনিল কাপুর, সোনম কাপুর, রাজকুমার রাও।
• এবং সিক্যুয়েল পর্ব
এই বছরেও বলিউডে মুক্তি পাচ্ছে তিনটি উল্লেখযোগ্য সিক্যুয়েল ছবি। ‘‌টোটাল ধামাল’-‌এর কথা তো আগেই বলা হচ্ছে। এছাড়াও আছে টাইগার শ্রফ অভিনীত ‘‌স্টুডেন্ট অপ দ্য ইয়ার ২’‌, বা অক্ষয়কুমার, রীতেশ দেশমুখ অভিনীত ‘‌হাউসফুল ৪’‌।‌       ‌

জনপ্রিয়

Back To Top