সব্যসাচী সরকার: লকডাউনে ঘরে বসেই নানা ধরনের বই পড়ুন, ভিডিও দেখুন, ক্যুইজে অংশ নিন। গ্রন্থাগারিকদের সংগঠন ‘‌সম্মিলিত গ্রন্থাগার পেশাজীবী মঞ্চ’‌ এই নতুন ধরনের ই–‌রিসোর্স পৌঁছে দিচ্ছেন। সংগঠনের সদস্যরা বিভিন্ন সূত্র থেকে বাংলা বইয়ের পিডিএফ ফর্ম্যাট সংগ্রহ করেছেন। এ ছাড়াও এনবিটি, ইনফ্লিবনেট, এনডিএল প্রভৃতির সৌজন্যে সংগ্রহ করা হচ্ছে।
কী পাবেন পাঠক, শ্রোতারা?‌ ১,০০০ পুরনো হিন্দি গানের লিঙ্ক, ৬০টি বাংলা সিনেমার লিঙ্ক। এ ছাড়াও ৭০০টি ই–‌বুকস, ১৯ হাজার ভিডিও, ৩,২০০ বিশেষজ্ঞর পরামর্শ, ৩০ হাজার ক্যুইজ। এ ছাড়াও সমস্ত বিষয়ে ভিডিও টিউটোরিয়াল এবং অনলাইন ক্লাস পাওয়া যাবে।
মঞ্চের সদস্য শুভাশিস কারক একটি ওয়েবসাইট তৈরি করেছেন, যেখানে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিকের জন্য ওপেন এডুকেশনাল রিসোর্সের আকারে পাঠ্যপুস্তক পাওয়া যাবে। সিমুলেটিভ প্রসেসে ইন্টারঅ্যাক্টিভ সায়েন্স ল্যাবরেটরির সন্ধানও পাওয়া যাবে। প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য থাকছে ৫০০টি ই–‌টেক্সট, ৬০ হাজার জেনারেল ই–‌বুকস।
মঞ্চ এই উদ্যোগের নাম দিয়েছে ‘‌বইয়ের সঙ্গে বাড়িতে থাকুন’‌।‌ কেন এই উদ্যোগ?‌ সংগঠন সূত্রে জানানো হয়েছে, ঘরবন্দি থাকতে থাকতে যাতে মানসিক সমস্যার শিকার না হন, বই পড়ার অভ্যাস হয়ে গেলে মানসিকভাবে ভাল থাকতে পারবেন। অনেকের বই পড়ার অভ্যাস নানা কারণে চলে গিয়েছিল, তা আবার ফিরে আসবে। শুধু একটা হোয়াটসঅ্যাপ নম্বর থাকলেই হবে। ঘরে বসেই পড়াশোনা করা যাবে। 
এই উদ্যোগে ইতিমধ্যেই সাড়া দিয়েছেন অনেকেই। হুগলির একেপিসি কলেজ, বাঁকুড়ার পিআরএমএস কলেজ, বর্ধমানের রাজ কলেজ, কাঠিয়াবাবা কলেজ ও ইন্দাস কলেজের অধ্যক্ষরা এই রিসোর্স চেয়েছেন। এমনকী তামিলনাড়ুতে আটকে থাকা বাঙালি পরিযায়ী শ্রমিকেরা নিজেদের মধ্যে একটি গ্রুপ তৈরি করেছেন, তাঁরাও পছন্দের বই নিচ্ছেন এবং পড়ছেন। অন্যদিকে, পুরুলিয়ায় ছাত্র ও শিক্ষকদের ৪৩৯ জনের দুটি গ্রুপে বইপত্র নিয়ে পড়াশোনা করছে। 
অনেকেই এই রিসোর্স ফরোয়ার্ড করে বন্ধুদের পাঠাচ্ছেন। ফলে, বহু মানুষ সমৃদ্ধ হচ্ছেন। ইসলামপুর কলেজের গ্রন্থাগারিক অরবিন্দ মাঝি, চেন্নাইয়ের ৫০ জন প্রবাসী বাঙালিকে বইপত্র পাঠিয়ে দিয়েছেন। ইতিমধ্যেই গত এক মাসে ১৫ হাজার পড়ুয়ার শিক্ষক ও সাধারণ মানুষ উপকৃত হয়েছেন।
কীভাবে পাওয়া যাবে এই মাণিক্য ভাণ্ডার?‌ সংগঠনের আহ্বায়ক প্রণব হাজরা জানিয়েছেন ৯৪৩৪৩৩০৮১৫ এই নম্বরে হোয়াটসঅ্যাপ করে আপনার হোয়াটসঅ্যাপ নম্বরটি পাঠান। তাহলেই আপনার হাতে পৌঁছবে এই উদ্যোগের সুফল।‌‌

জনপ্রিয়

Back To Top