Bir Kanya Pritilata: ‘বীরকন্যা প্রীতিলতা’ ছবির টিজার প্রকাশ

আজকাল ওয়েবডেস্ক: মাতৃভূমির জন্য আত্মত্যাগের এক অমর কাহিনী জন্ম দিয়েছিলেন যে নারী, তিনি প্রীতিলতা ওয়াদ্দেদার।

যুগে যুগে ক্ষণজন্মা বীরেরা শত্রুর হাত থেকে নিজের রক্তের বিনিময়ে দেশমাতৃকাকে মুক্ত করতে চেয়েছেন বারবার। শোষণমুক্তির সংগ্রামে বীরত্বের গল্প অনুপ্রাণিত করেছে হাজার হাজার দেশপ্রেমিককে। তাই এই উপমহাদেশে সব শ্রেণির মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করে এক অদম্য প্রীতিলতাকে। কারণ সাম্রাজ্যবাদী ব্রিটিশদের লৌহকঠিন দুঃশাসনের ভিত কাঁপিয়ে দিয়েছিলেন চট্টগ্রামের এই স্বাধীনতাকামী বীরকন্যা।
১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর রাতে মাস্টারদা সূর্যসেনের নির্দেশে প্রীতিলতা হামলা করেছিলেন চট্টগ্রামের ব্রিটিশ প্রমোদকেন্দ্র ইউরোপীয় ক্লাবে। ২৩ সেপ্টেম্বর মধ্যরাতে হামলা শেষে ফেরার পথে গুলিবিদ্ধ হন তিনি এবং পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মাহুতি দেন।
শনিবার এই মহান বিপ্লবীর আত্মদানের ৯০তম বার্ষিকী উপলক্ষে ইউটিউবে তার জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘বীরকন্যা প্রীতিলতা’র অফিসিয়াল ফার্স্টলুক টিজার প্রকাশ করা হয়েছে। এ বিষয়ে পরিচালক প্রদীপ ঘোষ বলেন, আজ বীরকন্যা প্রীতিলতার ৯০তম প্রয়াণ বার্ষিকী। এ উপলক্ষে চলচ্চিত্রটির ফার্স্টলুক টিজার প্রকাশ করলাম। এখনো কিছু সাউন্ড রেকর্ডিংয়ের কাজ বাকি রয়েছে। সেসব কাজ সম্পন্ন হলেই আগামী নভেম্বরের মাঝামাঝি আনুষ্ঠানিকভাবে দেশের সব প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পাবে।
প্রসঙ্গত, কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে সরকারি অনুদানে নির্মিত হচ্ছে ‘বীরকন্যা প্রীতিলতা’। এই চলচ্চিত্রে প্রীতিলতার চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা এবং বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাসের চরিত্রে অভিনয় করছেন মনোজ প্রামাণিক। মাস্টারদা সূর্যসেন চরিত্রে অভিনয় করছেন কামরুজ্জামান তাপু।

আকর্ষণীয় খবর