আজকাল ওয়েবডেস্ক: অস্কারের সদস্য তালিকায় জায়গা পেলেন আলিয়া ভাট ও ঋত্বিক রোশন। এবছর নতুন ৮১৯ বিশিষ্টের নাম সংযোজন করা হল। এবার থেকে অস্কার পুরস্কার দেওয়ার জন্য নমিনেশনে ভোট দিতে পারবেন এঁরাও। বুধবার অ্যাকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে প্রকাশ করল নতুন তালিকা। 
আলিয়া ভাট ও ঋত্বিক রোশন ছাড়াও আমন্ত্রণ পেলেন তথ্যচিত্র পরিচালক নিষ্ঠা জৈন ও অমিত মাধেশিয়া, ডিজাইনার নীতা লুল্লা, কাস্টিং ডিরেক্টর নন্দিনী শ্রীকেন্ত, ভিসুয়াল এফেক্ট সুপারভাইজার ভিশাল আনন্দ ও সন্দীপ কমল। 
‘‌গালি বয়’‌ ও ‘‌রাজি’‌ ছবিতে দুর্দান্ত অভিনয়ের জন্য সে তালিকায় আলিয়াকে সম্মান জানানো হয়েছে। প্রসঙ্গত, 'গালি বয়' ছবিটি ২০২০ অস্কার নমিনেশনে স্থান পেয়েছিল। ঋত্বিকের ক্ষেত্রে উল্লেখ করা হয়েছে ‘সুপার ৩০’‌ ও ‘‌যোধা আকবর’‌ ছবি দু'টির। অন্যদিকে ‘‌যোধা আকবর’‌ ও ‘‌দেবদাস’‌ ছবিতে নীতা লুল্লার অপূর্ব ডিজাইনিং–এর জন্য এই আমন্ত্রণ এসেছে। 
অ্যাকাডেমির পক্ষ থেকে প্রতি বছর এই তালিকা সংযোজনের প্রধান উদ্দেশ্য হল, কোনওমতে যেন নমিশনের তালিকায় পক্ষপাতিত্ব প্রকাশ না পায়। তার সঙ্গে বৈচিত্র্য আনার লক্ষ্যও রয়েছে। এবছর ৪৫% মহিলা ও ৩৬% সংখ্যালঘু গোষ্ঠীর মানুষদের নিয়ে এই তালিকা প্রস্তুত করা হয়েছে। ‘‌বিশ্বের সমস্ত দেশ ও গোষ্ঠীর মধ্যে যে অসামান্য প্রতিভাধর মানুষেরা রয়েছেন, আমরা সর্বদা তাঁদের সাদর আমন্ত্রণ জানিয়ে এসেছি। এবারেও তাই করা হয়েছে’‌ জানালেন অ্যাকাডেমি অফ মোশন পিকচার–এর সভাপতি ডেভিড রুবিন।

জনপ্রিয়

Back To Top