সৌগত চক্রবর্তী: ‌একটা মানুষের সঙ্গে অন্য একটা মানুষের সম্পর্ক দাঁড়িয়ে থাকে ভাবনার স্বচ্ছতার ওপর। যেখানে কিছু কথা উহ্যই থেকে যায়। কিন্তু ভাবনার মধ্যে স্বচ্ছতার অভাব থাকলে সেই অনুচ্চারিত কথাগুলো আর প্রাণ পায় না সেই সম্পর্কে। তাই নিয়েই অর্জুন দত্তর প্রথম ছবি ‘‌অব্যক্ত’‌। সম্প্রতি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অর্জুন দত্তর এই ছবি বেশ প্রশংসিত হয়েছে। দেশে-‌বিদেশে বিভিন্ন চলচ্চিত্র উৎসবেও প্রশংসিত ও সমাদৃত হয়েছে এই ছবি। এবার তা মুক্তি প্রতীক্ষায়।
ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অর্পিতা চট্টোপাধ্যায়, আদিল হুসেন, অনুভব কাঞ্জিলাল, অনির্বাণ ঘোষ, দেবযানী চট্টোপাধ্যায়, খেয়া চট্টোপাধ্যায়, লিলি চক্রবর্তী প্রমুখ। ছবির গল্প এক মা ও তার ছেলের সম্পর্ক নিয়ে। এই মা সাথীর ভূমিকায় অভিনয় করেছেন অর্পিতা চট্টোপাধ্যায় ও ছেলে ইন্দ্রর ভূমিকায় আছেন অনুভব কাঞ্জিলাল। অনুভব জানালেন, ‘‌আজ পর্যন্ত যত কাজ আমি করেছি তার মধ্যে এই ছবিটি আমার সবথেকে কাছের। অর্জুনের পরিচালনা ও চিত্রনাট্যে আমার কাজও প্রশংসিত হয়েছে। এই ছবিতে আমার মায়ের ভূমিকায় আছেন অর্পিতা চট্টোপাধ্যায়। তাঁর সঙ্গে অভিনয় এক স্মরণযোগ্য অভিজ্ঞতা। কাজ করলাম আদিল হুসেনের সঙ্গেও। সবাই জানেন আদিল এই দেশের অন্যতম সেরা অভিনেতা। অথচ একদম মাটির মানুষ। উনি জানেন সহ অভিনেতাকে কীভাবে স্পেস দিতে হয়।’‌ ছবিতে এই ইন্দ্রর ছেলেবেলার ভূমিকায় অভিনয় করেছে খুদে অভিনেতা সামন্তক দ্যুতি মৈত্র।
অন্যদিকে অর্পিতা জানালেন, ‘‌আমার অভিনীত সাথী চরিত্রটি বেশ জটিল। এখানে দুরকম বয়েসের চরিত্রে আমি অভিনয় করেছি। সেটা বেশ চ্যালেঞ্জিং।’‌ বললেন, ‘অর্জুনের পরের ছবি ‘‌গুলদস্তা’‌তেও অভিনয় করেছি। অর্জুন অন্যরকমের গল্প বলতে ভালবাসে, যেটা ফর্মুলা গল্প নয়। অব্যক্ত তো সত্যিই অন্যরকমের গল্প। সত্যিই বেশ চ্যালেঞ্জিং চরিত্র আমার। খুব ভাল লেগেছে অভিনয় করে।’‌ 
অন্যদিকে, পরিচালক অর্জুন দত্ত জানালেন ,‘সম্পর্কের টানাপোড়েন বরাবরই আমার পছন্দের বিষয়। গল্প লিখতে লিখতে হঠাৎই এক মা ছেলের গল্প মাথায় আসে। সেই ভাবনা থেকেই ছবিটা। কাহিনী, চিত্রনাট্য, সংলাপ আমারই। ‘‌অব্যক্ত’‌ একটা সম্পর্কের গল্প, যার মধ্যে জটিলতা চমক সবই রয়েছে। পুরো ছবিটাই অতীত ও বর্তমানের মধ্যে ঘোরাফেরা করবে। মায়ের সঙ্গে ইন্দ্রর সম্পর্কের জটিলতাই ‘‌অব্যক্ত’‌র বিষয়।’‌ পরিচালক আরও বললেন, ‘আমরা ছবিটি নিয়ে যেখানেই গিয়েছি প্রতিটি জায়গাতে দর্শকের ভালবাসা পেয়েছি। আশা করছি প্রেক্ষাগৃহে মুক্তি পেলে দর্শকের কাছ থেকে একইরকম ভালোবাসা পাব।’‌‌
সঙ্গীতের দায়িত্বে রয়েছেন নতুন সুরকার সৌম্যঋত। তৃনা ফিল্মস ও রূপ প্রোডাকশন আ্যন্ড এন্টারটেইনমেন্টের যৌথ প্রযোজনায় ‘‌অব্যক্ত’‌  মুক্তি পাবে আগামী শুক্রবার।

একটি দৃশ্যে অর্পিতা চট্টোপাধ্যায় ও অনুভব কাঞ্জিলাল ‌‌

জনপ্রিয়

Back To Top