বিনোদনের প্রতিবেদন:‌ আমেরিকায় তৈরি ছবি। যে ছবির চিত্রগ্রাহক থেকে যাবতীয় কলাকুশলী আমেরিকান। তার সঙ্গে ছবির অভিনেতা-‌অভিনেত্রীর তালিকার একটা বড় অংশও আমেরিকান। সেই ছবি প্রথম মুক্তি পাবে লসএঞ্জলেস ও কানাডায়। অথচ ছবিটি নিখাদ বাংলা ভাষার। নাম ‘‌আর একটা রূপকথা’‌। আর ছবির পরিচালকও বাঙালি—দেবপ্রতিম দাশগুপ্ত। অবশ্য তিনি বেশি পরিচিত তাজু নামেই।
কীভাবে সম্ভব হল এমন ঘটনা?‌ দেবপ্রতিম জানালেন, ‘‌এই ছবির প্রযোজক রূপক চ্যাটার্জি। তিনি আমেরিকারই নাগরিক। তাঁর অনেকদিনের স্বপ্ন ছিল একটা বাংলা ছবি তৈরি করা। গল্পের মূল ভাবনাও তাঁর। আর চিত্রনাট্য লিখেছেন কৌশানী মিত্র। পরবর্তী সময়ে সেই গল্পের কিছুটা পরিমার্জন করি আমি।’‌
অবশ্য পরিচালক দেবপ্রতিমের এটাই প্রথম ছবি নয়। এর আগে তাঁর পরিচালনায় তৈরি হয়েছিল ‘‌ত্রাস বুনন’‌। যেখানে উঠে এসেছিল বাংলার তাঁত শিল্পীদের প্রতিদিনের জীবন যন্ত্রণার ছবি। তবে সে ছবি এখনও মুক্তি পায়নি। আর তাঁর পরিচালনায় এবারের ছবি নিয়ে আসছে একটা রহস্যের ছোঁয়া।
ছবির গল্প একসঙ্গে বেড়ে ওঠা কয়েকজন বন্ধুকে নিয়ে। যারা পরবর্তী সময়ে নানা পেশায় দেশ ও বিদেশে ছড়িয়ে পড়েছে। এরা প্ল্যান করে একটা রি-‌ইউনিয়নের। কিন্তু হঠাৎ-‌ই খবর আসে তাদের এক বন্ধু এখন লস এঞ্জলেস শহরে মৃত্যুমুখে। কাজেই ঠিক হয় রি-‌ইউনিয়ন হবে সেই শহরেই। সবাই একজায়গায় আসা, আনন্দ আর হৈ হৈ করতে করতে একসময় প্রত্যেকেই মুখোমুখি হয় আয়নার। আর সেখানেই আঁচ পড়ে রহস্যের। ফলে নিছক রি-‌ইউনিয়ন না হয়ে গল্প পৌঁছে যায় অন্য মাত্রায়।
ছবিতে বাঙালি অভিনেতাদের মধ্যে আছেন রাহুল ব্যানার্জি, ঋষি কৌশিক, অনিন্দ্য চট্টোপাধ্যায়, দেবস্মিতা বন্দ্যোপাধ্যায়, গীতশ্রী রায় প্রমুখ। এঁদের সঙ্গে আছেন দেব সিনহা, স্বাগত ঘোষ, অস্মিতা ভাদুড়ি, উজ্জ্বল চ্যাটার্জি, অর্পিতা মুখার্জি, পলি চ্যাটার্জি প্রমুখ। ছবির পুরো শুটিং হয়েছে লস এঞ্জলেস শহরে। ছবির চিত্রগ্রহণ দিমিত্রি পোপভের। ঋকের সঙ্গীত পরিচালনায় এই ছবিতে গান গেয়েছেন রূপঙ্কর, জোজো, পলি, ইমন ও সমন্তক। চ্যাটার্জি প্রোডাকশনের এই ছবির পোস্ট প্রোডাকশনের কাজ চলছে এখন। আগামী মে মাসে এই ছবি প্রথম মুক্তি পাবে আমেরিকার বিভিন্ন শহরে। আর এই শহরে ছবিটি মুক্তি পাবে জুনে।

শুটিংয়ে দেবপ্রতিমের সঙ্গে রাহুল, অনিন্দ্য, গীতশ্রী প্রমুখ।

জনপ্রিয়

Back To Top