আজকাল ওয়েবডেস্ক:‌ ‌সংশ্লিষ্ট কোনও পক্ষের সঙ্গে আলোচনা না করেই তুলে দেওয়া হল ফিল্ম সার্টিফিকেশন অ্যাপিলেট ট্রাইব্যুনাল (‌এফ ক্যাট)‌। কেন্দ্রীয় আইন মন্ত্রকের এই সিদ্ধান্তের জেরে রীতিমতো ক্ষুব্ধ বলিউড। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছেন পরিচালক হানসল মেহতা থেকে শুরু করে বিশাল ভরদ্বাজ, প্রযোজক গুণীত মোঙ্গা, অভিনেতা রিচা চাড্ডা।
১৯৮৩ সালে ‘‌সিনেম্যাটোগ্রাফ’ আইনের আওতায় এফ ক্যাট গঠন করেছিল‌ কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। এতদিন সিবিএফসি (সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন‌)‌ ছবির মুক্তি আটকে দিলে বা গুরুত্বপূর্ণ দৃশ্যে কাঁচি চালানোর নির্দেশ দিলে পরিচালকরা সরাসরি এফ ক্যাটের দ্বারস্থ হতেন। কিন্তু এবার সরাসরি হাইকোর্টের দরজায় কড়া নাড়তে হবে তাঁদের। গত ২০১৭ সালে ‘‌লিপস্টিক আন্ডার মাই বুরখা’‌ ছবিকে মুক্তির শংসাপত্র দিতে অস্বীকার করেছিল সিবিএফসি। সেই সময়ে এফ ক্যাটের দ্বারস্থ হয়েছিলেন পরিচালক অলঙ্কৃতা শ্রীবাস্তব। তার পরই কয়েকটি দৃশ্যে কাঁচি চালানোর পরামর্শ দিয়ে সিবিএফসিকে ছবি মুক্তির ছাড়পত্র দেওয়ার নির্দেশ দেয় ফিল্ম সার্টিফিকেশন অ্যাপিলেট ট্রাইব্যুনাল। সম্প্রতি ‘‌উড়তা পঞ্জাব’‌ এবং পরিচালক কুশন নন্দীর ‘‌বাবুমশাই বন্দুকবাজ’‌ ছবির মুক্তিও আটকে দিয়েছিল সিবিএফসি। সেই সময়েও পরিচালকদের পাশে দাঁড়িয়ে সেন্সর বোর্ডের বক্তব্যকে খারিজ করেছিল এফ ক্যাট।
কেন্দ্রের এই সিদ্ধান্তের সমালোচনা করে পরিচালক হনসল মেহতা টুইটারে লেখেন, ‘‌ছবির মুক্তি সংক্রান্ত মামলা শোনার সময় আছে তো হাইকোর্টের?‌ কতজন প্রযোজক আদালতে যাওয়ার ঝুঁকি নিতে রাজি হবেন?‌ এফ ক্যাট তুলে দেওয়ার সিদ্ধান্তে সরকারের স্বেচ্ছাচারিতা প্রকাশ পাচ্ছে। হঠাৎ করে এই সময়েই তা তুলে দেওয়া হল?‌ কেনই বা নেওয়া হল এই সিদ্ধান্ত?‌’‌ পরিচালক বিশাল ভরদ্বাজ লেখেন,‌ ‘‌ফিল্ম ইন্ডাস্ট্রির জন্য অত্যন্ত দুঃখের দিন।’‌     

জনপ্রিয়

Back To Top