Durga Puja 2022: মেকআপ ছাড়াই উজ্জ্বল দেখাবে ত্বক, পুজোর আগে বিশেষ যত্ন কীভাবে নেবেন?

আজকাল ওয়েবডেস্ক: পুজোর সময় ভিড়ের মাঝে নজর কাড়তে সকলেই চান।

সাজপোশাকে তাক লাগালেই কিন্তু চলবে না। নজরকাড়া লুকের জন্য স্বাস্থ্যোজ্জ্বল ত্বকও চাই। কিন্তু দৈনন্দিন জীবনে ব্যস্ততার কারণে কি তা সম্ভব? বিশেষজ্ঞদের পরামর্শ, রুটিন মেনে নিয়মিত ত্বকের চর্চা এবং পুষ্টিকর খাদ্যাভ্যাস থাকলে প্রাকৃতিকভাবেই ত্বক পেলব, উজ্জ্বল, ঝকঝকে দেখাবে। কমবে পিগমেন্টেশনের সমস্যাও। 

 

রোজের খাদ্যতালিকায় কী কী রাখবেন? 

বিশেষজ্ঞদের পরামর্শ, পুষ্টিগুণে ভরপুর কিছু বিশেষ ফল, সবজি এবং বাদাম রোজের ডায়েটে রাখা উচিত। স্বাস্থ্যের জন্য উপকারী তো বটেই, এমনকী ত্বকের যত্নেও এগুলো দারুণ কাজ করে। যেমন, আপেল, অ্যাভোকাডো। এই ধরনের ফল ত্বকের বহু সমস্যা দূর করতে সাহায্য করে। পাশাপাশি ব্রকলি, টমেটো এই ধরনের সবজিতে ভিটামিন সি রয়েছে প্রচুর পরিমাণে। নিয়মিত খেলে বলিরেখা এবং ত্বকের দাগছোপের সমস্যাও দূর হবে। ডায়েটে রাখুন আমন্ড, আখরোট জাতীয় ড্রাই ফ্রুটস। 

ত্বকের বিশেষ যত্ন কীভাবে নেবেন? 

বাজারচলতি প্রসাধনীর নিয়মিত ব্যবহার, আবহাওয়ার পরিবর্তন, জল কম খাওয়ার অভ্যাসের কারণে ত্বক রুক্ষ, শুষ্ক, প্রাণহীন দেখায়। ত্বকের জেল্লা বাড়াতে ঘরোয়া পদ্ধতিতে চর্চা করলেও সুফল মেলে। 

যেমন, ১. নারকেল তেল দিয়ে ত্বকে মাসাজ করুন সপ্তাহে একদিন। এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। বলিরেখার সমস্যা দূর করে নারকেল তেল। 

২. রাতে শোওয়ার আগে মুখে অ্যালোভেরা জেল মেখে রাখুন। ট্যান, ব্রণ, ডার্ক সার্কেলের সমস্যা দূর করে। 

৩. দিনে অন্ততপক্ষে ৩ লিটার জল খান। শরীর আর্দ্র থাকলে, ত্বকেও ছাপ ফেলে। প্রাকৃতিকভাবেই ত্বক নরম ও উজ্জ্বল দেখায়। 

আকর্ষনীয় খবর