ICSE-ISC Exam: প্রকাশিত আইসিএসই এবং আইএসসির দশম-দ্বাদশ শ্রেণির Term-1 পরীক্ষার দিনক্ষণ

আজকাল ওয়েবডেস্ক: অবশেষে প্রকাশিত হল আইসিএসই এবং আইএসসির ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম টার্মের পরীক্ষার দিনক্ষণ। দু’দিন আগেই কাউন্সিল ফর দা ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশনস (CISCE) পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছিল। তবে শুক্রবার নতুন করে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বোর্ডের তরফে। আইসিএসই বোর্ডের সমস্ত স্কুলের প্রধানদের কাছে পৌঁছে গিয়েছে এই নির্দেশিকা। পরীক্ষার দিন ঘোষণার পাশাপাশি পরীক্ষা নেওয়ার ক্ষেত্রেও বেশ কিছু বদল আনা হয়েছে। অনলাইন নয়, অফলাইনে হতে চলেছে পরীক্ষা।  

CISCE-র বিজ্ঞপ্তিতে লেখা রয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষের জন্য আইএসসি-র প্রথম সেমিস্টার শুরু হবে চলতি বছরের ২২ নভেম্বর থেকে। আর শেষ হবে ২০ ডিসেম্বর ২০২১। অন্যদিকে, আইসিএসই (ICSE)-র প্রথম সেমিস্টার শুরু হবে আগামী ২৯ নভেম্বর থেকে এবং শেষ হবে ১৬ ডিসেম্বর ২০২১। দশম শ্রেণীর সমস্ত পরীক্ষাই শুরু হবে সকাল ১১টা থেকে। প্রতিটি বিষয়ের জন্য এক বা দেড় ঘণ্টা করে দেওয়া হবে।

দ্বাদশ শ্রেণীর সব পরীক্ষাই শুরু হবে দুপুর ২টো থেকে এবং সব বিষয়ের পরীক্ষাই হবে দেড় ঘণ্টার। প্রশ্নপত্র পড়ার জন্য ১০ মিনিট বাড়তি সময় দেওয়া হবে। সব প্রশ্নই হবে মাল্টিপল চয়েজের।

আরও পড়ুন:  ৯ মাসে ১০০ কোটি ভ্যাকসিনেশন, ডবল সেঞ্চুরি তিন-চার মাসেই, জানাল কেন্দ্র

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই পরীক্ষাগুলি অনলাইনে নেওয়ার জন্য আবেদন জানিয়েছিলেন শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকেরা। কিন্তু একাধিক কারণে অনলাইনে পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে বোর্ড। তাই অফলাইনে অর্থাৎ পরীক্ষাকেন্দ্রে গিয়েই প্রথম সেমিস্টার দিতে হবে পড়ুয়াদের। পরীক্ষা হবে নিজেদের স্কুলেই। পরীক্ষার নিয়ম এবং সমস্ত গাইডলাইন স্কুলের প্রধানদের জানিয়ে দেওয়া হবে। পরীক্ষার সময় স্কুলের তরফে শিক্ষার্থীদের তা জানিয়ে দেওয়া হবে। এছাড়াও CISCE-র অনলাইন সাইটে গিয়ে সমস্ত খোঁজ খবর নেওয়া যাবে।  

 

 

আকর্ষনীয় খবর