CBI: ৮ মাসে ৯ তদন্তের দায়িত্বভার, কতটা সফল সিবিআই, উঠছে প্রশ্ন

আজকাল ওয়েবডেস্ক: বগটুই থেকে ঝালদা।

এসএসসি কাণ্ড। সদ্য যোগ হয়েছে ভাদু শেখের হত্যাকাণ্ড। সব মিলিয়ে আট মাসের মধ্যে ন'টি তদন্তের দায়িত্ব হাতে পেয়েছে সিবিআই। কেন্দ্রীয় সংস্থার হাতে তদন্তভার তুলে দেওয়ার জন্য আদালতে জমা পড়েছে আরও আবেদন। কিন্তু সাফল্যের হিসেবে কতটা ভারী সিবিআইয়ের পাল্লা? 
প্রশ্নটা অপ্রসাঙ্গিকও নয়। কারণ, রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল চুরি থেকে একাধিক তদন্তের ক্ষেত্রে দেখা গিয়েছে তদন্ত এখনও বাকি রয়েছে। বঙ্গ রাজনীতিতে আলোড়ন সৃষ্টিকারী নারদা এবং সারদার তদন্ত এখনও চলছে। অথচ সবকটি মামলার ক্ষেত্রেই সময় গড়িয়ে গিয়েছে অনেকটাই।

আরও পড়ুন: বন্ধ করো এ যুদ্ধ! প্যারিসে ইউক্রেনীয় বন্ধুর সঙ্গে গলা মেলাচ্ছেন রুশ তরুণী​ 


গত অক্টোবরে এই সংক্রান্ত একটি হলফনামা সুপ্রিম কোর্টে জমা দিয়েছে সিবিআই। সংস্থার ডিরেক্টর সুবোধকুমার জয়সওয়ালের দাবি, গত ১০ বছরে সংস্থার সাফল্য ৬৫ থেকে ৭০ শতাংশ। ২০২২-এর আগস্ট মাসের মধ্যে গড় সাফল্য পৌঁছবে ৭৫ শতাংশ।  
গোটা দেশের হিসেবে ২০২০ সালের ডিসেম্বর মাস পর্যন্ত মহারাষ্ট্র থেকে সিবিআইয়ের হাতে এসেছে সবচেয়ে বেশি তদন্তের ভার। সংখ্যায় ১০৭৩। এর নীচেই আছে পশ্চিমবঙ্গ। যেখানে তাদের হাতে থাকা মামলার সংখ্যা ৯০৫। এই ক্ষেত্রে পশ্চিমবঙ্গ দ্বিতীয় থাকলেও অন্য একটি ক্ষেত্রে একেবারে সবার ওপরে। যেখানে ২০ বছরের বেশি সময় ধরে সিবিআই তদন্ত চলছে রাজ্যের ১১২টি মামলার।
 

আকর্ষনীয় খবর