আজকাল ওয়েবডেস্ক:‌ প্রত্যাশিত ছিলই। এবার তা বাস্তবে রূপ পেতে চলেছে। এয়ার ইন্ডিয়া কিনতে চেয়ে আগ্রহ প্রকাশ করেছে টাটা গোষ্ঠী। জানুয়ারি মাসের শেষে সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। এয়ার ইন্ডিয়া কেনার জন্যে প্রাথমিক আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ঠিক করা হয় ১৭ মার্চ।
সেখানে একটি শর্ত রাখা হয়েছিল। যে সব সংস্থা এই নিলামে সামিল হতে চায় তাদের সংস্থার অন্যান্য দায়দায়িত্বের পাশাপাশি ৩.২৬ বিলিয়ন মার্কিন ডলারের ঋণের বোঝাও নিতে হবে। স্বাভাবিকভাবে এত বড় আর্থিক বোঝা নিয়ে কে সংস্থা চালানোর দায়িত্ব নেবে?‌ এই প্রশ্ন উঠতে শুরু করে। অনুমান করা হয়েছিল টাটা গোষ্ঠী কিনতে পারে এয়ার ইন্ডিয়া। আর সূত্রের খবর, সরকারি এই সংস্থা কেনার আগ্রহ প্রকাশ করেছে টাটা গোষ্ঠী। 
উল্লেখ্য, ১৯৩২ সালে জে আর ডি টাটা এই বিমান সংস্থা প্রতিষ্ঠা করেন টাটা এয়ারলাইন্স নামে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটি পরিবর্তিত করা হয় পাবলিক লিমিটেড সংস্থায়। নাম হয় এয়ার ইন্ডিয়া। জানা গিয়েছে, সরকারের থেকে ফের এই সংস্থা কিনে নেওয়ার জন্যে টাটা গোষ্ঠী গাঁটছড়া বাঁধতে পারে সিঙ্গাপুর এয়ারলাইন্সের সঙ্গে। এই নিয়ে প্রাথমিক কথাবার্তা শুরু হয়েছে বলে খবর। সংযুক্ত হতে পারে এয়ার এশিয়া (টাটা গোষ্ঠীর ৫১ শতাংশ শেয়ার আছে) এবং এয়ার ইন্ডিয়ার। এখন সিঙ্গাপুর এয়ারলাইন্সের সঙ্গে যৌথভাবে ভিস্তারে এয়ারলাইন্স চালাচ্ছে টাটা গোষ্ঠী। এয়ার ইন্ডিয়া তাদের হাতে এলে পুরোপুরি একাধিপত্য থাকবে টাটাদের।

জনপ্রিয়

Back To Top