আজকাল ওয়েবডেস্ক:‌ লকডাউনের জেরে চলতি অর্থবর্ষে তলানিতে ঠেকবে বহু রাজ্যের মোট উৎপাদন। ২০২০–২১ অর্থবর্ষে রাজ্যগুলির জিডিপি গড়ে ৬.‌৩% সঙ্কুচিত হতে পারে। সোমবার পূর্বাভাষ দিয়ে জানাল ইন্ডিয়া রেটিংস অ্যান্ড রিসার্চ (‌আইএনডি–আরএ)। রিপোর্ট বলছে, চারটি রাজ্যের জিডিপি ১.‌৪%–১৪.‌৩% সঙ্কুচিত হতে পারে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে গোয়া। আর্থিক বৃদ্ধি ১৪.‌৩% সঙ্কুচিত হবে। গুজরাটের মোট উৎপাদনও ১২.‌৪% কমবে। সিকিম ও অসমের জিডিপি যথাক্রমে ১০.‌৯% ও ১০.‌৭% হ্রাস পাবে, উদ্বেগ বাড়িয়ে জানাল ইন্ডিয়া রেটিংস অ্যান্ড রিসার্চ। 
রিপোর্টে আইএনডি–আরএ জানাচ্ছে, গত দু’‌মাসের লকডাউনে কৃষিকাজ আটকায়নি। ফলত কৃষি নির্ভর রাজ্যগুলির অর্থনীতি বি‌শেষ ক্ষতিগ্রস্ত হবে না। একই ভাবে, যে রাজ্যগুলির অর্থনীতি আইটি নির্ভর অর্থাৎ আইটি ক্ষেত্র থেকে বড় অঙ্কের অর্থ রাজ্যের কোষাগারে ঢোকে, তাদেরও বিশেষ ক্ষতি হবে না। কারণ লকডাউনেও আইটি ও ব্যাঙ্কিং সেক্টরে কাজকর্ম চলেছিল। রাজকোষ ঘাটতির জেরে ক্ষতিগ্রস্ত হবে কর্নাটক, ঝাড়খন্ড, তামিলনাড়ু, কেরল ও ওডিশার অর্থনীতি। বিশেষ প্রভাব পড়বে না মধ্যপ্রদেশ, পাঞ্জাব, বিহার, অন্ধ্রপ্রদেশ ও উত্তরপ্রদেশের অর্থনীতিতে। 
রিপোর্টে আরও বলা হয়েছে, লকডাউনে রাজস্ব আদায়ে ঘাটতির ফলে মহারাষ্ট্র, গুজরাট, তামিলনাড়ু, কেরল, তেলঙ্গনা, হরিয়ানার রাজকোষে টান পড়েছে। ২০২০–২১ অর্থবর্ষের নিরিখে এই রাজ্যগুলির ভাঁড়াড়ে ৫৭% থেকে ৬৪% অর্থ ঢোকার কথা রাজস্ব আদায় থেকে, তা ১৫–২৪% কমতে পারে বলে জানিয়েছে রিপোর্ট।

জনপ্রিয়

Back To Top