আজকাল ওয়েবডেস্ক: বিজেপি’‌র রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী এবং সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি ঠিকই বলেছিলেন। আমেরিকার প্রেসিডেন্ট ভারত সফরে এলে ভারতের কোনও লাভ হবে না। হলও তাই। মার্কিন প্রেসিডেন্ট ভারতে পা রাখতে চললেন আর সপ্তাহের শুরুতেই সোমবার বড় পতনের সঙ্গে খুলল শেয়ার বাজার। আজ সকালে শেয়ার বাজার খুলতেই সেনসেক্স পড়ে যায় ৪৫০ পয়েন্ট।
ভারতের অর্থনীতির যা সর্বনাশ হওয়ার তা তো হয়েছিলই এবার বাড়তি সর্বনাশ হিসাবে দেখা গেল শেয়ার সূচকের পতন। আমেরিকার সঙ্গে বাণিজ্য চুক্তি নিয়ে অনিশ্চয়তাও সেনসেক্সের উপর প্রভাব ফেলেছে বলে মত বিশেষজ্ঞদের। আজ এশিয়ার সব বড় শেয়ারবাজার খোলে নিম্নমুখী গ্রাফে। সেই মতো ভারতের শেয়ারবাজার খুলতেই নামে চূড়ান্ত পতন।
এদিকে ট্রাম্প প্রশাসনের কর্তারা স্বীকার করেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরকালে কোনও বাণিজ্য চুক্তি নাও হতে পারে। কারণ হিসাবে তাঁরা জানিয়েছেন, এখনও বাণিজ্য খাতে ভারতের আরোপিত বিধি নিষেধ নিয়ে বড় উদ্বেগে রয়েছে আমেরিকা।
অন্যদিকে আমেরিকা থেকে আরও ৫–৬ বিলিয়ন ডলারের কৃষি পণ্য কিনুক ভারত বলে দাবি আমেরিকার। যদিও নয়াদিল্লি মার্কিন বাণিজ্যের ক্ষেত্রে পাওয়া তাদের ছাড় পুনর্বহাল করতে চায় এবং আমেরিকার সঙ্গে নতুন চুক্তি চূড়ান্ত করতে চায়। উল্লেখ্য, ২০১৯ সালে ভারতের উপর আংশিক নিষেধাজ্ঞা জারি করে আমেরিকা। এমনকী আমেরিকা ভারতকে তাদের জেনারেল সিস্টেম অফ প্রেফারেন্স প্রোগ্রাম থেকে বাদ দেয়। ফলে বিনা শুল্কে ৫.৬ বিলিয়ন মার্কিন ডলার পরিমাণ পর্যন্ত যে রপ্তানি করতে পারত তা বন্ধ হয়ে যায়। ভারত পাল্টা আমেরিকার বেশ কয়েকটি পণ্যের উপর শুল্ক বাড়িয়ে দেয়। এবার দেখা যাক সাতসমুদ্র পেরিয়ে এসে মার্কিন প্রেসিডেন্ট কোন বার্তা দেয়। 

জনপ্রিয়

Back To Top