আজকাল ওয়েবডেস্ক:‌ আপনি কি ক্রেডিট কার্ড ব্যবহার করেন?‌ আপনার ক্রেডিট কার্ডটা কি ভারতীয় স্টেট ব্যাঙ্কের?‌ যদি তা হয়, তাহলে সাবধান হন। না হলে যে কোনও মুহূর্তে আপনার ক্রেডিট কার্ডটি ব্লক হয়ে যেতে পারে। এমনই সতর্কবার্তা জারি করেছে দেশের সর্ববৃহৎ ব্যাঙ্ক ভারতীয় স্টেট ব্যাঙ্ক। এই খবর চাউর হতেই গ্রাহকদের মধ্যে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। 
কিন্তু কেন ব্লক হয়ে যেতে পারে ক্রেডিট কার্ড?‌ স্টেট ব্যাঙ্ক সূত্রে খবর, ১৯৯৯ সালের ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট (‌ফেমা)‌ অনুযায়ী রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ঘোষণা কিছু লেনদেন আছে যা কঠোরভাবে করতে নিষেধ করা হচ্ছে। সেগুলি করা হলে আইন অনুযায়ী ক্রেডিট কার্ড ব্লক হয়ে যেতে পারে। আর এই ঘোষণার পর থেকেই সবাই জানতে চাইছে কোন কোন লেনদেন করলে বন্ধ হয়ে যেতে পারে ক্রেডিট কার্ড?‌ 
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, ফোরেক্স ট্রেডিং, লটারির টিকিট কেনা, কল ব্যাক সার্ভিসেস, বেটিং–গ্যাম্বলিং লেনদেন এবং নিষিদ্ধ ম্যাগাজিন ক্রেডিট কার্ডের মাধ্যমে কিনলে ব্লক করে দেওয়া হতে পারে কার্ডটি। স্টেট ব্যাঙ্ক এই বিষয়ে ইতিমধ্যেই গ্রাহকদের ইমেল পাঠাতে শুরু করেছে। আর এই মেল পেয়েই বহু গ্রাহক চিন্তায় পড়ে গিয়েছে। তবে এই লেনদেনগুলি না করলেই চিন্তার কিছু নেই বলে জানিয়ে দিয়েছে স্টেট ব্যাঙ্ক। 

জনপ্রিয়

Back To Top