BGBS: বেঙ্গল মিনস বিজনেস

সঞ্জয় বুধিয়া, এমডি, প্যাটন গ্রুপ

 

কাউন্টডাউন শুরু।

বাংলাই একমাত্র রাজ‍্য যে প্রথম এরকম একটা বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের সূচনা করেছে। শুরু থেকেই অভূতপূর্ব এবং ইতিবাচক সাড়া। বেঙ্গল মিনস বিজনেস— এই আপ্তবাক‍্যটাই বিশ্বমঞ্চে তুলে ধরবে বিশ্ববঙ্গ বাণিজ‍্য সম্মেলন। রাজ‍্য সরকারের উদ্যোগে এটি এমন এক মঞ্চ, যেখান থেকে শিল্পবাণিজ‍্য সংক্রান্ত নানা দিগন্ত খুলে যায়। সে ব্যবসায় যৌথ অংশীদারিত্ব হোক বা নতুন বিনিয়োগ। 
শিল্পবাণিজ্য মহলে একটা চালু প্রবাদ আছে, ‘‌টাইম ইজ মানি’‌। পেপার ওয়ার্কের জন্য অযথা কালবিলম্ব না হওয়া, ই–টেন্ডারিং, ইলেক্ট্রনিক পদ্ধতিতে ভ‍্যাট ফেরত, জমি আইনে সংস্কার ইত‍্যাদি সময়োপযোগী সরকারের নানা পদক্ষেপ শিল্পমহলে ইতিবাচক বার্তা পাঠিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সদর্থক উদ্যোগ, সিদ্ধান্ত নিয়ে কোনও বিষয়ের দ্রুত নিষ্পত্তি রাজ‍্যের শিল্পায়নের মনোভাবকে সুদৃঢ় করেছে। 
একসময় বন্‌ধ আর বাংলা— এ যেন ছিল দুই সমার্থক শব্দ। ফলে অতীতে দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এ রাজ‍্যের শিল্পায়ন। ধর্মঘট বা বন্‌ধ নির্মূল হওয়ায় ফিরে এসেছে শিল্পের পরিবেশ। 
বিজিবিএস–এ যোগ দিয়ে দেশ–বিদেশের শিল্পপতিরা নিজেরাই চাক্ষুষ করতে পারেন, সরকার লগ্নিকারীদের জন্য কী কী শিল্পবান্ধব পদক্ষেপ করেছে। 
শিল্পপতিদের সঙ্গে নীতিনির্ধারক, ইন্ডাস্ট্রি লিডার এবং সরকারি আমলাদের ভাব বিনিময়ের সুযোগ করে দেয় এই মঞ্চ। শিল্পের প্রয়োজনে কীভাবে পাওয়া যাবে কাঁচামাল, দক্ষ শ্রমিক কিংবা উপযুক্ত পরিকাঠামো— তারও একটা স্পষ্ট ধারণা মেলে এই সম্মেলন থেকে। শুধু তাই নয়, উত্তর–পূর্বের রাজ‍্যগুলি বা প্রতিবেশী দেশে লগ্নির কথা ভাবলেও এ রাজ‍্যের গুরুত্ব অপরিসীম। 
পরিকাঠামো উন্নয়নে রাজ‍্য সরকার যেভাবে বিনিয়োগ বাড়াচ্ছে, তাতে আগামী দিনে শিল্পায়ন যথেষ্ট গতি পাবে। এখনকার তিলোত্তমার সঙ্গে পুরনো কলকাতাকে মেলানো যায় না। নতুন বিমানবন্দর, ঝাঁ–চকচকে ফ্লাইওভার, রাস্তাঘাট সত‍্যিই আগন্তুককে তাক লাগিয়ে দেয়। 
ভিত তৈরি। পরিকাঠামোও আশাব্যাঞ্জক। এবার উড়ান দেওয়ার পালা। এ কথা ঠিক, রাজ‍্যে রাজ‍্যে, দেশে দেশে প্রতিযোগিতা এখন চরমে। লগ্নিকারীদেরও নিজস্ব পছন্দ রয়েছে। কিন্তু দৌড়ে এগিয়ে যেতে হলে বিপণনের কথা মাথায় রেখে আমাদের ধারাবাহিক প্রচার চালিয়ে যেতে হবে। নানা সেমিনার, প্রদর্শনীর মাধ্যমে দেশে–বিদেশে তুলে ধরতে হবে আমাদের রাজ‍্যকে। এটা একদিনে হওয়ার নয়, একার কাজও নয়। রাজ‍্যের শিল্পবান্ধব ভাবমূর্তিকে আরও উজ্জ্বল করতে এগিয়ে আসতে হবে সবাইকে। যার মূল মন্ত্র হবে ‘‌বেঙ্গল মিনস বিজনেস’‌।‌‌‌‌‌

আরও পড়ুন:‌ রাজ্যে প্রস্তুত শিল্পক্ষেত্র, আসছে লগ্নি

আকর্ষণীয় খবর