আজকাল ওয়েবডেস্ক:‌ ‌সরকার যতই বলুক, এখনও ঘুরে দাঁড়ায়নি বাজার। আনলক পর্বেও লোকে খুচরো বাজারে পা বাড়ায়নি। বিক্রি–বাটা একেবারেই নেই। দেশের করোনা সঙ্কটের ১০০ দিন পেরিয়েছে। এই সময়ে খুচরো ব্যবসায় ক্ষতি হয়েছে প্রায় ১৫.‌৫ লক্ষ কোটি টাকা, জানাচ্ছে বণিক সংগঠন ‘‌কনফেডেরেশন অফ অল ইন্ডিয়া ট্রেডারস’ (‌সিএআইটি)‌‌। জুন থেকে সম্পূর্ণ লকডাউন তুলে অর্থনৈতিক ক্ষেত্র খুলে দেওয়ার পথে হেঁটেছে কেন্দ্র এবং অধিকাংশ রাজ্য। রিপোর্ট বলছে, আনলক পর্যায়ে দোকানপাট খুললেও ক্রেতার দেখা নেই। শীঘ্র সরকার আর্থিক সাহায্য না করলে ঝাঁপ বন্ধ করতে হবে, বলছেন সিএআইটি–এর সভাপতি বিসি ভারতীয়া এবং সাধারণ সম্পাদক প্রবীণ খানদেলওয়াল। কেন্দ্র বা রাজ্যগুলিও পদক্ষেপ করছে না, দাবি বণিক সংগঠনের। 
বিক্রির আশায় অন্য রাজ্য থেকে পণ্য কিনে আনছেন ব্যবসায়ীরা। কিন্তু সংক্রামিত হওয়ার ভয়ে বাজারেই আসতে চাইছেন না স্থানীয় ক্রেতারা। বিকেল ৫টার মধ্যেই দোকানের ঝাঁপ বন্ধ করে দিতে হচ্ছে, জানাচ্ছেন ভারতীয়া ও খানদেলওয়াল। গত এপ্রিলে ৫ লক্ষ কোটি টাকা ক্ষতি হয়েছে খুচরো ব্যবসায়, মে মাসে ক্ষতি ৪.‌৫ লক্ষ কোটি। জুনে ৪ লক্ষ কোটি এবং জুলাই–এর ১৫ তারিখ পর্যন্ত ২.‌৫ লক্ষ কোটি টাকার ব্যবসা মার খেয়েছে। মাত্র ১০% ক্রেতার দেখা মিলছে, বলছে সিএআইটি–এর রিপোর্ট। 
অর্থনীতি বাঁচাতে সম্প্রতি প্রায় ২১ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র। বলা হয়, গলা জলে ডুবে থাকা ছোট–মাঝারি শিল্প সংস্থাকে বাঁচাতে সুদের হারে ছাড় দিয়ে ঋণ দেওয়া হবে। রিপোর্ট, এখনও পর্যন্ত ১৭,‌৯৮,৩৩৬টি সংস্থাকে ঋণ দেওয়া হলেও অনেকেই ঋণ পায়নি, অভিযোগ। 

জনপ্রিয়

Back To Top