আজকাল ওয়েবডেস্ক:‌ কখনও কখনও দেখা যায় এটিএম খারাপ রয়েছে ঘন্টার পর ঘন্টা। টাকা তুলতে গিয়ে দেখা যায় টাকা নেই এটিএমে। আবার এটিএম খারাপ হয়ে পড়ে রয়েছে দিনের পর দিন। ফলে পরিষেবা পান না জনগণ। এই পরিস্থিতিতে এবার কড়া পদক্ষেপ করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। কোনও ব্যাঙ্কের এটিএমে টাকা না থাকলে সংশ্লিষ্ট ব্যাঙ্ককে জরিমানা করা হবে। ৩ ঘন্টার বেশি কোনও এটিএমে নগদ না থাকলে সেই ব্যাঙ্ককে জরিমানা করা হবে। 
কিন্তু কত টাকা করে জরিমানা করা হবে?‌ আরবিআই সূত্রে খবর, এই জরিমানা ধার্য হবে অঞ্চল ভিত্তিতে। গ্রামীণ ব্যাঙ্কের এটিএম হলে একরকম জরিমানা। ছোট শহরের এটিএম হলে আর একরকম জরিমানা। আবার শহরের ব্যস্ততম এলাকায় হলে জরিমানার পরিমান হবে অন্যরকম। এটিএমে যে প্রযুক্তি বসানো রয়েছে তা থেকে বোঝা যায় এটিএমে টাকা আছে না শেষ হয়ে গিয়েছে। তাই কোনও ঢিলেমি দেওয়া চলবে না। কারণ জনগণকে এটিএম পরিষেবার জন্য বছরে একবার টাকা দিতে হয়। 
অন্যদিকে পাঁচবারের বেশি টাকা তুললে দিতে হয় কর। এই বিষয়ে উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে আরবিআইয়ে। এটিএমে নগদ টাকার লেনদেন যাতে বিনামূল্যে করা যায় সেই বিষয়েও আলোচনা হয়েছে। এই পরিষেবার জন্য যে টাকা দিতে হয় তার পুনঃর্বিবেচনার ভাবনাচিন্তা করা হচ্ছে বলে রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে খবর।

ছবি—জিনিউজ ডট ইন্ডিয়া ডট কম।

জনপ্রিয়

Back To Top