আজকাল ওয়েবডেস্ক: ফের কমল রেপো রেট।‌ রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি কমিটি (এমপিসি) যাঁর শীর্ষে রয়েছেন গভর্নর শক্তিকান্ত দাস, এই নিয়ে টানা চারবার রেপো রেট কমাল। বুধবার রিজার্ভ ব্যাঙ্কের ৬ সদস্যের এমপিসি রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট কমিয়ে দিল। অর্থাৎ ০.৩৫ শতাংশ কমিয়ে তা করা হল ৫.৪ শতাংশ। গত ৯ বছরে যা সর্বনিম্ন। 
প্রায় এক দশক আগে বিশ্বজোড়া আর্থিক মন্দার সময় রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট ঘনঘন কমিয়েছিল। রেপো রেট কমার ফলে গৃহঋণ, গাড়ি ঋণ এবং অন্যান্য ইএমআইয়ের ক্ষেত্রেও সুদের হার কমবে। আর্থিক নীতি কমিটির চার জন সদস্য রবীন্দ্র এইচ ডোলাকিয়া, মাইকেল দেবব্রত পাত্র, বিভু প্রসাদ কানুনগো এবং আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস ৩৫ বেসিস পয়েন্ট কমানোর ব্যাপারে সায় দিয়েছিলেন। বাকিদের মধ্যে চেতন ঘাটে ও পামি ডুয়া ভোট দেন ২৫ বেসিস পয়েন্ট কমানোয়।
বুধবারের এই রেপো রেট হ্রাস করার পর এশিয়ার সবথেকে নীতিপরায়ণ কেন্দ্রীয় ব্যাঙ্কে পরিণত হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সংবাদ সংস্থা রয়টার্সের করা সমীক্ষায় দেখা গিয়েছিল ৬৬ জন অর্থনীতিবিদের ৮০ শতাংশই মনে করছেন রিজার্ভ ব্যাঙ্ক ২৫ বেসিস পয়েন্ট কমাবে। তিনজন বলেন, ৫০ বেসিস পয়েন্ট কমানো হবে। বাকিরা বলেছিলেন বেসিস পয়েন্ট যা রয়েছে তাই রাখা হবে।

জনপ্রিয়

Back To Top