আজকাল ওয়েবডেস্ক:‌ এইমুহূর্তে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি কারা?‌ মঙ্গলবার সেই তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন। সেই তালিকায় নাম রয়েছে ১২১ জন ভারতীয়র। তবে ধনকুবেরদের এই তালিকায় সবচেয়ে ধনী ভারতীয় মুকেশ আম্বানি। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ৪০.‌১ লক্ষ কোটি মার্কিন ডলার। ২০১৭ সালে এই তালিকায় নাম ছিল ১০২ জন ভারতীয় ধনকুবেরের। গোটা বিশ্ব জুড়ে যে ২২০৮ জন ধনকুবেরের নাম এই তালিকায় রয়েছে, তার মধ্যে ১৯ নম্বরে রয়েছেন ভারতের এই বিজনেস ম্যাগনেট। ২০১৭ সালে তিনি এই তালিকায় ৩৩ নম্বর স্থানে ছিলেন। তাঁর সম্পত্তির পরিমাণ ছিল ২৩.‌২ লক্ষ কোটি মার্কিন ডলার। 
ধনী ভারতীয়দের তালিকায় দ্বিতীয় স্থানে নাম রয়েছে আজিম প্রেমজির। ২০১৭ সালে তিনি ফোর্বসের তালিকায় ৭২ নম্বর স্থানে ছিলেন। সেই সময় তাঁর সম্পত্তির পরিমাণ ছিল ১৪.‌৯ লক্ষ কোটি মার্কিন ডলার। অবশ্য এবছর প্রেমজি আছেন বিশ্বের মধ্যে ৫৮ নম্বরে। সম্পত্তির পরিমাণ ১৮.‌৮ লক্ষ কোটি মার্কিন ডলার। ভারতীয়দের মধ্যে তৃতীয় স্থানে আছেন লক্ষী মিত্তল। অবশ্য ফোর্বসের তালিকায় তিনি বেশ কিছুটা নিচে নেমে গেছেন। ২০১৭ সালে তিনি ছিলেন ৫৬ নম্বরে। ২০১৮–য় তিনি আছেন ৬২ নম্বরে। তবে সম্পত্তির পরিমাণ গতবারের তুলনায় বেড়েছে। বর্তমানে মিত্তলের সম্পত্তির পরিমাণ ১৮.‌৫ লক্ষ কোটি মার্কিন ডলার। ভারতের ধনীতম মহিলা হিসেবে ফোর্বসের তালিকায় নাম রয়েছে সাবিত্রী জিন্দলের। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে তিনি ১৭৬ নম্বরে আছেন। তাঁর সম্পত্তির পরিমাণ ৮.‌৮ লক্ষ কোটি মার্কিন ডলার। 
ফোর্বস এর তালিকায় সবচেয়ে ধনী দেশের তকমা পেয়েছে আমেরিকা। দুইয়ে আছে চীন। ২০১৮ সালের এই তালিকায় আরও একটি পরিবর্তন হয়েছে। বিশ্বের ধনীতম ব্যক্তি হিসেবে বিল গেটস এবং ওয়ারেন বাফেকে অনেকটাই পিছনে ফেলে ১ নম্বরে চলে এসেছেন অ্যামাজন এর প্রতিষ্ঠাতা জেফ বেজস। তাঁর সম্পত্তির পরিমাণ ১১২ লক্ষ কোটি মার্কিন ডলার। বিল গেটসের মোট সম্পত্তির পরিমাণ বর্তমানে ৯০ লক্ষ কোটি মার্কিন ডলার। ওয়ারেন বাফের ৮৪ লক্ষ কোটি মার্কিন ডলার। ২০১৭ সালে তৃতীয় স্থানে ছিলেন জেফ। প্রথম ও দ্বিতীয় স্থানে ছিলেন বিল গেটস এবং ওয়ারেন বাফে। 

জনপ্রিয়

Back To Top