আজকাল ওয়েবডেস্ক:‌ করোনায় দেশের অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে। কিন্তু মুকেশ আম্বানির সম্পত্তি আড়েবহরে বেড়েই চলেছে। লকডাউনেও অন্যথা হয়নি। এবার দুনিয়ায় প্রথম ১০ জন ধনীর তালিকায় ঢুকে পড়লেন মুকেশ আম্বানি। ব্লুমবার্গ বিলিওনেয়ারদের এই তালিকায় ন’‌ নম্বরে নাম রয়েছে মুকেশের। 
রিলায়েন্স ইন্ডাস্ট্রিস লিমিটেডের চেয়ারম্যানের মোট সম্পত্তির পরিমাণ ছ’‌ হাজার ৪৫০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় চার লক্ষ ৯০ হাজার ১৫২ কোটি টাকার কাছাকাছি। তালিকায় আম্বানি ছাড়া আর কোনও এশিয় স্থান পাননি। ওরাক্‌ল কর্প সংস্থার ল্যারি এলিসন এবং ফ্রান্সের ফ্রাঁসোয়াস বেতঁকুর মেয়েরকে টপকে ন’‌ নম্বরে উঠে এলেন ধীরুভাই আম্বানির বড় ছেলে। 
রিলায়েন্স সংস্থায় ৪২ শতাংশর মালিকানা রয়েছে ৬৩ বছরের মুকেশের কাছে। সংস্থার ডিজিটাল ইউনিট জিও প্ল্যাটফর্ম লিমিটেডে বড় বিনিয়োগ করে তিনি লাভবান হয়েছেন। সম্প্রতি নিজেকে ঋণমুক্ত সংস্থা হিসেবে ঘোষণা করে রিলায়েন্স। তার পরেই শেয়ারের দর আরও বেড়ে যায়। 
এর আগে বিশ্ব বাজারে তেলের দাম ক্রমেই পড়ে যাচ্ছিল। তাই সম্প্রতি এশিয়ার সেরা ধনী ব্যক্তির তকমা হারিয়েছিলেন তিনি। শিরোপা চলে যায় আলিবাবা সংস্থার জ্যাক মার কাছে। তেলের দাম ফের বাড়তেই ঘুরে দাঁড়াল রিলায়েন্স। 
দুনিয়া জুড়ে করোনার দাপাদাপি, তার জেরে লকডাউন— এই দুইয়ের জন্য ধুঁকছে অর্থনীতি। এত বড় মন্দা আগে দেখেনি দেশ। এই অবস্থায় আম্বানিদের ব্যবসার বাড়বাড়ন্ত ফের চোখে আঙুল দিয়ে দেশের অর্থনৈতিক বৈষম্যকেই দেখিয়ে দিল। দেশের মোট সম্পত্তির তিন ভাগের একভাগই রয়েছে ১০ শতাংশ ধনীর হাতে। এই কথাই আবার মনে করিয়ে দিল ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্স। 

জনপ্রিয়

Back To Top