আজকাল ওয়েবডেস্ক:‌ ডিসেম্বরেই বাইরে তৈরি হওয়া মোবাইল ফোনের উপর কাস্টমস ডিউটি বাড়িয়েছিল কেন্দ্রীয় সরকার। ফেব্রুয়ারির বাজেটে ফের বাড়ল সেই ডিউটি। এবার ১৫ শতাংশ থেকে কাস্টমস ডিউটি বাড়িয়ে করে দেওয়া হল ২০ শতাংশ। যে কারণে এবার একধাক্কায় বাড়তে চলেছে মোবাইল ফোনের দাম। কিন্তু এর পিছনে রয়েছে অন্য অঙ্ক। 
প্রধানমন্ত্রী ‘‌মেক ইন ইন্ডিয়া’‌র ডাক দিয়েছেন। কিন্তু এতদিনেও ভারতে তেমন কোনও বিনিয়োগ হয়নি। সেই কারণে, আন্তর্জাতিক প্রযুক্তি ব্যবসায়ীদের চাপে রাখতেই এই কাস্টমস ডিউটি। ভারত পৃথিবীর অন্যতম বড় মোবাইল ফোন মার্কেট। আর সেই বাজার জুড়ে রয়েছে বাইরের নানা প্রস্তুতকারক সংস্থা। কাস্টমস ডিউটি বাড়লে স্বাভাবিক ভাবে বাইরে থেকে আমদামি করা ফোনের দাম বেড়ে যাবে। এর সরাসরি প্রভাব পড়বে ফোন ক্রয় বিক্রয়ে। সেই বিষয়টি মাথায় রেখেই বাজার ধরে রাখতে ভারতেই যদি সেই সমস্ত সংস্থা ফোন তৈরি করে, তাহলে ভারতের বাজারে অনেক কম দামে বিক্রি করতে পারবে সেই দ্রব্য। লাভের মুখ দেখতে এই গ্যাঁড়াকলে পড়ে বিদেশি সংস্থা ভারতে তাঁদের কারখানা তৈরি করবে, এমনটা ভেবেই সম্ভবত এই পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। যদিও, আপাতত এর ফলে ভার্তে তৈরি ফোনের দামের সঙ্গে অনেকটাই ফারাক হয়ে যাবে বিদেশে থেকে আমদানি করা ফোনের দামের। ফলে ভারতে যাঁরা ফোন তৈরি করছেন, তাঁরা অনেকটাই সুবিধা পাবেন। এমনকী, অনেকটা সস্তায় দেশে ফোনও পাওয়া যাবে। 
কিন্তু এই থিয়োরি কতটা সাফল্য পাবে, তা নিয়ে যথেষ্টই সন্দেহ প্রকাশ করেছেন অর্থনীতিবিদরা। তাঁরা জানিয়েছেন, এই একই মডেলে চীনের মোবাইল বাণিজ্য বিপুল ক্ষতির মুখে পড়েছে। তাই এই নিয়ম আদৌ দেশে অন্য সংস্থাকে বিনিয়োগে আগ্রহী করবে কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। 

জনপ্রিয়

Back To Top