আজকাল ওয়েবডেস্ক: চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিক রিপোর্টে লোকসানের কথা ঘোষণা করল ভারতের অন্যতম অটোমোবাইল কোম্পানি মারুতি–সুজুকি। কারণ হিসেবে কোভিড মহামারী, লকডাউনকেই উল্লেখ করা হয়েছে রিপোর্টে। ২০০৩–এর পর এই প্রথম বিক্রি কমে গিয়ে বাজারে গাড়ি কোম্পানিটির শেয়ার নেমেছে ২.‌৫%। গত ৩০ জুনের পেশ করা প্রথম ত্রৈমাসিক রিপোর্টে উল্লেখ করা হয়েছে এখনও পর্যন্ত মারুতি–সুজুকি কোম্পানি ২.‌২৯ বিলিয়ন টাকা নেট লোকসান করেছে। গতবছর এই সময়ই কোম্পানির নেট লাভ ছিল ১৪.‌৩৬ বিলিয়ন টাকা। সমীক্ষকদের মতে আরও ২.‌৯৬ বিলিয়ন টাকা লোকসান হতে চলেছে কোম্পানির।  মারুতি কোম্পানি বলেছে, প্রথম ত্রৈমাসিকের বেশিরভাগ সময়ই উৎপাদন এবং বিক্রির ঘর ছিল প্রায় শূন্য। মার্চের ২২ তারিখ থেকেই লকডাউনের জন্য বিক্রি এবং উৎপাদন বন্ধ করে দিয়েছিল কোম্পানি। তাই বছরের–উপর–বছরে বিক্রি কমেছে প্রায় ৮১% বা ৭৬,৫৯৯টি গাড়ি। রাজস্ব ঘাটতি ৭৯% বা ৪১.‌০৭ বিলিয়ন টাকারও বেশি।
মহামারীর আগেই দেশের গাড়ি শিল্প ধুঁকছিল। গাড়ি প্রস্তুতকারকরা সরকারের কাছে এই শিল্পকে বাঁচাতে নতুন উপায়ের সন্ধানে ছিলেন। তার মধ্যেই মহামারী, লকডাউন ভারতের গাড়ি শিল্পকে প্রায় খাদের কিনারে এনে দাঁড় করিয়ে দিয়েছে বলেই মনে করছেন গাড়ি শিল্পের বিশেষজ্ঞরা। এমাসের শুরুতে একটি শিল্প সংগঠন অনুমান করেছিল, ভারতের গাড়ি শিল্পের উত্থান হতে আরও প্রায় চার বছর লাগতে পারে।  

জনপ্রিয়

Back To Top