BGBS: মানুষের দুয়ারে কল্যাণস্পর্শ 

শিল্প সম্মেলন আমাদের রাজ্যের অর্থনৈতিক বুনিয়াদকে আরও শক্তিশালী করবে।

লিখলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

 

প্রিয় অশোকদা,
আসন্ন বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট উপলক্ষে আজকাল একটি বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করছে জেনে খুশি হলাম।
এবারের এই শিল্প সম্মেলনে পৃথিবীর নানা প্রান্ত থেকে বিনিয়োগের সুনির্দিষ্ট প্রস্তাব আসছে। যোগ দিচ্ছেন চল্লিশটিরও বেশি রাষ্ট্রের বিনিয়োগকারী প্রতিনিধি–‌ডেলিগেশন। সেগুলির মধ্যে ১৫টি দেশ আবার সরাসরি ‘‌পার্টনার কান্ট্রি’‌। সুস্থির ও স্বচ্ছ সরকারের টানে, শিল্পবান্ধব শ্রম পরিস্থিতির আকর্ষণে এবং ‘‌ইজ অব ডুইং বিজনেস’‌–‌এ আমাদের সাফল্যের কথা জেনে, শিল্পপতিরা বেশি বেশি করে আসছেন— কর্মসংস্থানের সুযোগও দ্রুত সম্প্রসারিত হচ্ছে। মাঝারি ও ক্ষুদ্র শিল্পে আমরা দেশের সেরা, কর্মসৃজনে আমরা শীর্ষে।
২০২০–‌২০২১ সালে দেশের অর্থনীতি সামগ্রিকভাবে শতকরা ৭.‌২৫ হারে পিছিয়ে যায়, কিন্তু এই নেতিবাচক অধঃপতনের বিপরীতে দাঁড়িয়ে আমাদের রাজ্যে (‌অতিমারি সত্ত্বেও)‌ উন্নয়নের হার ছিল ২ শতাংশের কাছাকাছি। নির্দিষ্টভাবে শিল্প উৎপাদনের সূচকে (‌ইনডেক্স অব ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন)‌ সারা দেশ ২০১৯–‌২০২০ সালে পিছিয়ে পড়ে শতকরা ১.‌৪ হারে, অথচ ওই সময় পশ্চিমবঙ্গে ওই একই ম্যানুফ্যাকচারিং সেক্টরে অগ্রগতি দাঁড়ায় ইতিবাচক ৫.‌৮%‌। এই তুলনামূলক পরিসংখ্যানের হিসাব আমাদের সাফল্যের পরিচয়।
আমরা বিশ্বাস করি, আসন্ন শিল্প সম্মেলন আমাদের রাজ্যের অর্থনৈতিক বুনিয়াদকে আরও শক্তিশালী করবে, সকল নেতিবাচক প্রচারকে হারিয়ে আমাদের ঘুরে দাঁড়ানোর রাস্তা আরও মসৃণ করবে। মানুষের দুয়ারে কল্যাণস্পর্শ পৌঁছে দেওয়ার নিরিখে আমরা বিশ্বে অগ্রণী;‌ শিল্প পরিকাঠামোর নির্মাণেও আমাদের প্রয়াস নিরলস।
ইতি।
মমতা বন্দ্যোপাধ্যায়

শ্রী অশোক দাশগুপ্ত
সম্পাদক, আজকাল‌‌‌‌‌

আরও পড়ুন:‌ মহিলার চুল কেটে নেওয়ার অভিযোগ!‌ বিবাহ বহির্ভূত সম্পর্কের শাস্তি হার মানাল মধ্যযুগীয় বর্বরতাকে


 


 

আকর্ষণীয় খবর