Fuel Price: অচ্ছে দিন! লাগামহীন পেট্রল-ডিজেল, সস্তা বিমানের জ্বালানি, সড়ক ছেড়ে আকাশে উড়বেন?

আজকাল ওয়েবডেস্ক: চড়চড়িয়ে বাড়ছে জ্বালানির দাম।

পেট্রল ছাড়িয়েছে ১০৯ টাকা, ডিজেল ১০০ টাকা পেরিয়েছে। আজও দাম বেড়েছে জ্বালানির। কলকাতায় ২৪ পয়সা বেড়ে লিটার প্রতি পেট্রল ১০৯ টাকা ২ পয়সা ও ডিজেল ৩৫ পয়সা বেড়ে প্রতি লিটারে ১০০ টাকা ৪৯ পয়সা। কিন্তু জানেন কি বিমানের জ্বালানি এয়ার টারবাইন ফুয়েল (এটিএফ)-এর দর লিটার প্রতি ৭৭ টাকার আশেপাশে? অর্থাৎ, বাইক-চার চাকা গাড়ির জ্বালানির চেয়ে বিমানের জ্বালানি সস্তা।

কিন্তু এর পিছনে কারণ কী? জ্বালানির বিক্রয়মূল্যের সঙ্গে একটা বড় অংশের টাকা কর বাবদ দিতে হয়। পেট্রলে কেন্দ্র নেয় ৩২.৮০ টাকা ও ডিজেলে নেয় ৩১.৮০ টাকা। এর সঙ্গে বিভিন্ন রাজ্য সরকার বিভিন্ন হারে কর, সেস, ভ্যাট ইত্যাদি বসায়। কিন্তু পেট্রল-ডিজেলের করের থেকে বিমানের করের হার অনেকটাই কম। তবে অন্যান্য দেশের তুলনায় বেশি। কেন্দ্রের ১১ শতাংশ করের পাশাপাশি বিভিন্ন রাজ্য মোটামুটি শূন্য থেকে ৩০ শতাংশ হারে ভ্যাট বসায়। তবে পেট্রল-ডিজেলের থেকে অনেকটাই সস্তা। 

আরও পড়ুন:‌ দিল্লিতে শুনানির আর্জি খারিজ, স্থানান্তর মামলায় স্বস্তি আলাপনের

বিমানের জ্বালানি অবশ্য পেট্রল, ডিজেলের তুলনায় মানের দিক থেকেও কিছুটা কমা। আনলেটেড কেরোসিন (জেট এ ১) বা নেফথা-কেরোসিন মিশ্রণ (জেট বি)-এর উপর ভিত্তি করে তৈরি হয় এটিএফ। তবে বিমানের জ্বালানি প্রয়োজন হয় বেশি। কেনা হয়  কিলোলিটার হিসাবে। বৃহস্পতিবার এক কিলোলিটারের দাম ছিল ৭৬,৫৯০ টাকা। তবে জিএসটি লাগু হলে বিমানের জ্বালানির কর ও পেট্রল-ডিজেলের ওপর জিএসটি-র হার ভিন্ন হতে পারে।

আকর্ষণীয় খবর