রাজীব চক্রবর্তী
দিল্লি, ২৪ জুন‌

সমবায় ব্যাঙ্কগুলির ওপর এবার নজর রাখবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বুধবার এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই সম্পর্কিত অধ্যাদেশ জারি হয়েছে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকের পর কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, মোদি সরকারের অন্যতম বড় পদক্ষেপ হল সমবায় ব্যাঙ্কগুলোকে আরবিআইয়ের নজরদারির অধীনে আনার এই সিদ্ধান্ত। এর ফলে গোটা দেশে ১,৪৮২টি শহুরে এবং ৫৮টি মাল্টি–‌স্টেট সমবায় ব্যাঙ্কের মোট ৮ কোটি ৬০ লক্ষের বেশি গ্রাহক নিশ্চিন্ত হবেন। সমবায় ব্যাঙ্কে গচ্ছিত তাঁদের ৪ লক্ষ ৮৪ হাজার কোটি টাকা সুরক্ষিত থাকবে। অভিজ্ঞ মহল মনে করছে, সম্প্রতি মহারাষ্ট্রের পিএমসি ব্যাঙ্ক দুর্নীতি কাণ্ডে ব্যাপক শোরগোলের পর এই সিদ্ধান্ত নেওয়ার পথে হেঁটেছে সরকার।
এদিন মন্ত্রিসভার বৈঠকে মুদ্রা যোজনার আওতায় ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণের ক্ষেত্রে সুদে ২ শতাংশ ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি বছরের ১ জুন থেকে আগামী বছর ৩১ মে পর্যন্ত এই ছা‌ড়ের সুযোগ পাওয়া যাবে। এর ফলে উপকৃত হবেন সমাজের নীচু তলার ৯.৩৭ কোটি মানুষ। এঁদের বেশির ভাগই অতি ক্ষুদ্র ব্যবসায়ী। এর ফলে সরকারের কোষাগার থেকে অতিরিক্ত ১,৫৪০ কোটি টাকা খরচ হবে। 
বৈঠকে ঠিক হয়েছে, উত্তরপ্রদেশের কুশীনগর বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করা হবে।‌ একইসঙ্গে পশুপালন পরিকাঠামো উন্নয়ন তহবিল গঠন করে সেই তহবিলে ১৫ হাজার কোটি বরাদ্দ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। সরকারের আশা, এরফলে দেশে পশুপালন ক্ষেত্রে অগ্রগতি হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী এর আগে পশুপালন মন্ত্রকের জন্য ৫৩ হাজার কোটির প্যাকেজ ঘোষণা করেছিলেন। এদিনের সিদ্ধান্ত তারই অংশ।‌

জনপ্রিয়

Back To Top