আজকাল ওয়েবডেস্ক:‌ ‌আজ মহারাষ্ট্র ও হরিয়ানায় বিধানসভা ভোটের ফলপ্রকাশ। সেদিকেই তাকিয়ে গোটা দেশ। প্রাথমিক প্রবণতা অনুযায়ী দুই রাজ্যেই এগিয়ে বিজেপি। ভোটের ফলপ্রকাশের মাঝে সুখবর নরেন্দ্র মোদি সরকারের জন্য। আর্থিক মন্দার সময়ে দাঁড়িয়েও দেশে ব্যবসার সহজ পরিস্থিতি তৈরিতে বিশ্বমঞ্চে ১৪ ধাপ এগিয়ে গেল ভারত। বৃহস্পতিবার এই রিপোর্ট প্রকাশ করল বিশ্বব্যাঙ্ক। তালিকায় দেখা গেল ভারতের স্থান ৬৩। বিশেষ্জ্ঞদের দাবি, কেন্দ্রীয় সরকারের ‘‌মেক ইন ইন্ডিয়া’‌ প্রকল্প এবং বৈদেশিক বিনিয়োগকে আকর্ষণকারী অন্যান্য সংস্কারগুলি দেশকে বিশ্ব ব্যবসায়িক তালিকায় এগিয়ে আসতে সাহায্য করেছে। পাশাপাশি ‘‌ডুয়িং বিজনেস’‌ তালিকার শীর্ষে থাকা ১০টি দেশের মধ্যে তৃতীয়বারের মতো জায়গা করে ভারত। এই র‌্যাঙ্কিং এমন এক সময়ে প্রকাশিত হল যখন বিশ্ব অর্থনীতির মন্দার মধ্যে বিশ্বব্যাঙ্ক, আইএমএফ এবং বিভিন্ন রেটিং এজেন্সিগুলি দেশের আর্থিক বৃদ্ধির পূর্বাভাসকে কমিয়ে ঘোষণা করেছে। ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন প্রথমবার ক্ষমতায় এসেছিলেন, তখন ১৯০টি দেশের মধ্যে ভারতের স্থান ছিল ১৪২। চার বছরের সংস্কার বিশ্বব্যাঙ্কের ‘‌ডুটিং বিজনেস’‌ ২০১৭ সালের রিপোর্টে ভারতের র‌্যাঙ্ক হয় ১০০। গত বছর আরও ২৩ ধাপ এগিয়ে ভারত দখল করে ৭৭তম অবস্থান।
বিশ্বব্যাঙ্কের উন্নয়ন অর্থনীতি বিভাগের ডিরেক্টর সাইমন জ্যাঙ্কভ বলেন, ‘‌ভারত এই প্রথম দেশ যাঁরা এ বছর ১৪ ধাপ লাফিয়ে অগ্রসর হয়েছে’‌। 
ভারত ছাড়াও এই বছর যাঁরা দেশগুলি ‌শীর্ষ স্থান দখল করেছে, তাদের মধ্যে রয়েছে সৌদি আরব (৬২), জর্ডান (৭৫), টোগো (৯৭), বাহরিন (৪৩), তাজিকিস্তান (১০৬), পাকিস্তান (১০৮), কুয়েত (৮৩), চিন (৩১) এবং নাইজেরিয়া (১৩১)।

জনপ্রিয়

Back To Top