আজকাল ওয়েবডেস্ক:‌ হাতে আর মাত্র কয়েকদিন। এসে পড়েছে কেন্দ্রীয় বাজেটের সময়। কী হবে এবারের বাজেটে, অনেকেই তাকিয়ে আছেন সেদিকে। আর সে বিষয়ে আলোকপাত করতেই এবারের বাজেট নিয়ে চলছে হাজার একটা অনুমান। 
একটি জাতিয় সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, বাড়ি বানানো বা কেনার বিষয়ে এবারে কল্পতরু হতে পারেন অরুণ জেটলি। মনে করা হচ্ছে, প্রধানমন্ত্রী আবাস যোজনার ক্ষেত্রে বেশ কিছুটা ছাড় মিলতে পারে। ২০২২ সালের ন্যাশনাল মিশন ফর আরবান হাউজিং প্রকল্পকে আরও দ্রুত এগিয়ে নিয়ে যেতে উদ্যোগী হতে পারেন জেটলি। সেক্ষেত্রে এই প্রকল্পের আওতায়, যাঁদের বার্ষিক আয় ৬ লক্ষের কম, তাঁদের বাড়ির মাপ আরও ৬০ মিটার দীর্ঘ করা হতে পারে। এছাড়া, যাঁদের আয়ের পরিমাণ এর থেকে বেশি, তাঁদের ক্ষেত্রে বাড়ির মাপ ১০ থেকে ১৫ মিটার বাড়িয়ে দেওয়া হতে পারে। সরকার মনে করছে, বাড়ির মাপ অত্যাধিক ছোট হওয়ার কারণেই বর্তমানে একটা বড় অংশের মানুষ এই প্রকল্পে আগ্রহ দেখাতে চাইছেন না। 
মূলত শহরাচঞ্চলে, বস্তিতে বসবাসকারী বা ছোট বাড়ি, নিজের বাড়ি নেই এমন মানুষদের সাহায্যের জন্যই সরকার এই প্রকল্প চালু করেছিল। যাতে সরকারের ভর্তূকির সাহায্যে বাসস্থানের সমস্যার কিছুটা সুরাহা হয়। ২০২২ সালের মধ্যে একটা বড় অংশের মানুষকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসারও পরিকল্পনা রয়েছে সরকারের। 

জনপ্রিয়

Back To Top