অলোকপ্রসাদ চট্টোপাধ্যায়: বাংলা সিনেমার ইতিহাসে এই প্রথম, একই দিনে ২৫টি ছবির ঘোষণা। তিন বছরে তৈরি হবে এই ২৫টি ছবি, যার জন্যে বাজেট–বরাদ্দ করা হয়েছে ১০০ কোটি টাকা। পাঁচতারা হোটেলের তারকা–‌উজ্জ্বল সন্ধ্যায় শুক্রবার এ কথা ঘোষণা করলেন শ্রী ভেঙ্কটেশ ফিল্মসের দুই কর্ণধার শ্রীকান্ত মোহতা ও মহেন্দ্র সোনি। এই সব ছবির পরিচালকদের তালিকায় আছেন অপর্ণা সেন থেকে মৈনাক ভৌমিক। অন্য ধারার ছবি থেকে শুরু করে তথাকথিত বাণিজ্যিক ছবি— সবই এই তালিকার অন্তর্ভুক্ত। নায়ক তালিকায় আছেন প্রসেনজিৎ থেকে দেব। আছেন আবির, যিশু, পরমব্রত। তবে নতুন সংযোজন বাংলাদেশের তারকা শাকিব খান। ভেঙ্কটেশের ব্যানারে এই প্রথম এলেও এর আগে তিনি এস কে মুভিজের সঙ্গে ছবি করেছেন।
এই তালিকায় চমকপ্রদ সংযোজন অপর্ণা সেনের ‘‌ঘরে বাইরে’‌। রবীন্দ্রনাথের এই কাহিনী নিয়ে ‘‌পথের পাঁচালী’‌র আগেই ছবি তৈরির কথা ভেবেছিলেন সত্যজিৎ রায়। লেখাই বাহুল্য, শুরুতে হয়নি। কিন্তু পরবর্তীকালে সৌমিত্র, ভিক্টর ও স্বাতীলেখাকে নিয়ে তিনি তৈরি করেছিলেন ‘‌ঘরে বাইরে’‌। অপর্ণা সেনের ‘‌ঘরে বাইরে’‌ নিয়ে তাই আগ্রহ তৈরি হয়ে গেল ঘোষণার দিনেই।
আর একটি উল্লেখযোগ্য ঘোষণা, শঙ্করকে আরও দুর্গম অভিযানে নিয়ে যাবেন কমলেশ্বর মুখোপাধ্যায়। ‘‌চাঁদের পাহাড়’‌–‌এর পর তাঁর নিজস্ব কাহিনীতে শঙ্কর সদ্য এসেছে ‘‌আমাজন অভিযান’‌–‌এ। এবার শঙ্করের তৃতীয় অভিযান। এবং শঙ্করের ভূমিকায় দেব ছাড়া আর কারও কথাই উঠছে না।
অরিন্দম শীলের ‘‌আসছে আবার শবর’‌ তো মুক্তির দোরগোড়ায়। তাঁর তো ব্যোমকেশও আছে। অরিন্দমের পরের ছবি ‘‌ব্যোমকেশ গোত্র’‌র কথাও ঘোষিত হল এদিন।
সন্দীপ রায়ের ‘‌প্রফেসর শঙ্কু ও এল ডোরাডো’‌ ছবির কথা আগেই ঘোষিত হয়েছে। তাঁরও আছে ফেলুদা। সেটাও ঘোষণা হল এদিন।
সৃজিত মুখোপাধ্যায়ের তিনটি ছবি আপাতত তালিকায়। ‘‌উমা’‌ তো তৈরি। আছে ভাওয়াল রাজাকে নিয়ে ‘‌এক যে ছিল রাজা’‌। এবং তাঁর আছে কাকাবাবু। আসবে তাঁর ‘‌কাকাবাবুর প্রত্যাবর্তন’‌। আর, কাকাবাবু মানেই প্রসেনজিৎ, এটা ঘোষণার অপেক্ষা রাখে না।
বহুদিনের স্বপ্ন পূরণ হচ্ছে রাজ চক্রবর্তীর। লীলা মজুমদারের ‘‌টংলিং’‌ করবেন রাজ। এবং ‘‌সিরাজদৌল্লা’‌।
ভেঙ্কটেশের ব্যানারে সদ্য এসেছেন অঞ্জন দত্ত। তালিকায় তাঁর দুটো ছবি— ‘‌আমি আসব ফিরে’‌ এবং ‘‌ফাইন্যালি ভালবাসা’‌। এই প্রথম এই প্রযোজক সংস্থার হয়ে ছবি করবেন মৈনাক ভৌমিক, তাঁর সিগনেচার টিউন–‌সহ ‘‌জেনারেশন আমি’‌। বিরসা দাশগুপ্ত করছেন ‘‌বিবাহ অভিযান’‌। আর, বেশ মজাদার চমক দিয়ে দেবালয় ভট্টাচার্য তির্যক দৃষ্টিপাত করছেন ব্যোমকেশে। তাঁর ছবির নাম— ‘‌বিদায় ব্যোমকেশ’‌!‌ এ ছাড়াও পরিচালকদের তালিকায় আছেন রাজীব বিশ্বাস, ধ্রুব ব্যানার্জি। শাকিব খান আর নুসরতকে নিয়ে ছবি করবেন রাজীব বিশ্বাস। অন্য ছবিতে যশ, অঙ্কুশ আছেন শিল্পী তালিকায়। তবে তাঁদের ছবির নাম‌ধাম এখনও ঠিক হয়নি। ধ্রুব বেরিয়ে পড়েছেন ‘‌গুপ্তধনের সন্ধানে’‌।
অভিনব এবং ইতিহাস তৈরি–করা ঘোষণার দিনে উপস্থিত ছিলেন বাংলা ছবির তারকা পরিচালকেরা। ছিলেন প্রসেনজিৎ, দেব— পাশাপাশি। হাজির ছিলেন টালিগঞ্জের নায়ক–নায়িকারা। ২০১৮–‌র ১২ জানুয়ারি ঘোষিত হল ১০০ কোটি টাকার ২৫টি ছবির কথা। ২০২০–‌র ডিসেম্বরের মধ্যেই সব ছবির ফলাফল জানা হয়ে যাবে। তবে, বাংলা ছবির ক্ষেত্রে এমন একটা ঘোষণা ক্রিকেটের ২০–‌২০–‌র চেয়েও উত্তেজক, সন্দেহ নেই।‌

জনপ্রিয়

Back To Top