আজকাল ওয়েবডেস্ক:‌ অনুমতি ছাড়াই খাদির ট্রেড মার্ক ব্যবহার করার অভিযোগে ফ্যাব ইন্ডিয়াকে ৫২৫ কোটি টাকা জরিমানা করল খাদি গ্রামোদ্যোগ কমিশন। ফ্যাব ইন্ডিয়া কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে ‘‌চরকা’‌ এবং খাদি ট্যাগ দিয়ে নিজেদের তৈরি জামাকাপড় বিক্রি করছে। অথচ এর জন্য কোনও অনুমতি তারা নেয়নি বলে অভিযোগ কমিশনের। সেই অভিযোগের ভিত্তিতেই দেশের অন্যতম খাদি বস্ত্র প্রস্তুকারক সংস্থা ফ্যাব ইন্ডিয়াকে আইনি নোটিস পাঠিয়েছে। এই চরকা এবং খাদি ট্যাগ একমাত্র খাদি গ্রামোদ্যোগ কমিশনের। সেই ট্যাগ ব্যবহার করতে হলে অনুমতি নিতে হবে কমিশনের কাছ থেকে। কিন্তু ফ্যাব ইন্ডিয়া সেসব কোনও অনুমতি না নিয়েই স্বাধীনভাবে এই ট্যাগ ব্যবহার করছিল। অথচ সরকারি সংস্থা খাদির সঙ্গে এই বেসরকারি প্রতিষ্ঠানের কোনও সম্পর্কই নেই। এই অভিযোগের প্রেক্ষিতেই ৫৩৫ কোটি টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও সংস্থাকে লিখিত ভাবে ক্ষমা চাইতে বলা হয়েছে। 
গত ২৯ জানুয়ারি ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রকের অন্তর্গত খাদি গ্রামোদ্যোগ কমিশন ফ্যাব ইন্ডিয়াকে নোটিস দিয়ে সাত দিনের মধ্যে জবাব দিতে বলেছিল। কিন্তু ফ্যাবইন্ডিয়া এই নোটিসের কোনও সদুত্তর না দেওয়াতেই আদালতের দ্বারস্থ হয় কমিশন। তারপরেই এই জরিমানার আদেশ জারি করে আদালত। 
যদিও ফ্যাবইন্ডিয়ার মুখপাত্রের দাবি পুরো নোটিসটাই ছিল ভুয়ো। এই নোটিসের যোগ্য জবাব দেওয়া হবে বলে জানিয়েছেন তাঁরা। সংস্থার বিশ্বাসযোগ্যতায় আঘাত হানতেই এই কাজ করা হয়েছে বলে পাল্টা অভিযোগ জানিয়েছে ফ্যাব ইন্ডিয়া। ‌‌

জনপ্রিয়

Back To Top