২৩ ডিসেম্বর থেকে শুরু উত্তর-পূর্ব ও পূর্ব ভারতের সবথেকে পুরনো বাণিজ্য মেলা, আয়োজনে বিএনসিসিআই

আজকাল ওয়েবডেস্ক:‌ ১৮৮৭ সালের ২ ফেব্রুয়ারি থেকে পথচলা শুরু এই বণিকসভার।

১৩০ বছরেরও বেশি সময় ধরে শিল্প ও বাণিজ্যের উন্নয়নে সক্রিয় ভূমিকা পালন করেছে বেঙ্গল ন্যাশনাল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি‌ (বিএনসিসিআই)। দেশ সর্বোপরি এ রাজ্যের আর্থ–সামাজিক উন্নয়নে এই প্রতিষ্ঠানের ভূমিকা  অনস্বীকার্য। এমনকী বাণিজ্যিক নীতি নির্ধারণেও অগ্রণী ভূমিকা নিয়েছে দেশের অন্যতম প্রাচীন এই চেম্বার। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের হাত শক্ত করেছে। তারই অঙ্গ হিসেবে ৩৩ বছর ধরে বাণিজ্য মেলার আয়োজন করছে বিএনসিসিআই। 
প্রান্ত এলাকা ও গ্রামগঞ্জের শিল্পকে সামনের সারিতে তুলে আনতে এই বাণিজ্য মেলার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । যদিও শুধু বাণিজ্যিক প্রচারই কিন্তু এই মেলার উদ্দেশ্য নয়। এখানে বিশিষ্ট শিল্পপতি, বিশেষজ্ঞরা এসে শিক্ষামূলক সম্মেলনে নিজেদের মতামত, অভিজ্ঞতা ভাগ করে নেন। এতে উপকৃত হন নতুন উদ্যোগপতিরা। 
২৩ ডিসেম্বর বিকেল ৪টের সময় মেলার উদ্বোধন হবে বি.এন.সি.সি.আই-এর বাণিজ্য মেলা প্রাঙ্গণে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিরা। এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানও এই মেলার বিশেষ আকর্ষণ। বিশিষ্ট নৃত্যশিল্পী তনুশ্রী শঙ্করের উপস্থাপনায় থাকছে বিশেষ নৃত্যানুষ্ঠান। এই সন্ধ্যাকে আরও শ্রুতিমধুর করার জন্য থাকবে জনপ্রিয় সঙ্গীতশিল্পী সৌমেন্দ্র ও সৌম্যজিৎ–এর যুগলবন্দীতে বিশেষ সঙ্গীতানুষ্ঠান ।

আকর্ষণীয় খবর