BGBS: করোনার জেরে তলানিতে রাজ্যের পর্যটন ব্যবসা!‌ চাঙ্গা করতে ৫০০০ কোটি লগ্নির প্রস্তাব

আজকাল ওয়েবডেস্ক:‌ দু’‌দিনের জন্য দিঘা, মন্দারমণি বা রাঢ় বাংলার বিভিন্ন অঞ্চল, বা দিন কয়েকের জন্য পাহাড় ভ্রমণ কিংবা ডুয়ার্সের জঙ্গল।

এই স্থানগুলি ভ্রমণ পিপাসু বাঙালির কাছে ছুটির ডেস্টিনেশন। তবে করোনা সবই কেড়ে নিয়েছে। এই ভাইরাসের জেরে কেউই তেমন আর আগের মতো বেড়াতে যাচ্ছেন না। যার জেরে রাজ্যের পর্যটন ব্যবসা তলানিতে ঠেকেছে। যদিও বর্তমানে ছবিটা কিছুটা পাল্টেছে। আর এবার সেই পর্যটন ব্যবসাকে চাঙ্গা করতে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে ৫০০০ কোটি টাকার লগ্নির প্রস্তাব এল।

পর্যটন দপ্তরের সঙ্গে চুক্তি স্বাক্ষর করল ফেডারেশন অফ অ্যাসোসিয়েশন ইন ইন্ডিয়ান টুরিজম অ্যান্ড হসপিটালিটি (‌ফেথ)‌‌। সরকারের তরফে জানানো হয়েছে, এই প্রথম কোনও রাজ্যের সঙ্গে চুক্তি করল ফেথ। পর্যটন দপ্তরের প্রধান সচিব নন্দিনী চক্রবর্তীর সঙ্গে সমঝোতাপত্র সই করেন ফেথ-এর চেয়ারম্যান নকুল আনন্দ। জানা গিয়েছে, এই সংস্থা সর্বভারতীয় স্তরে ১০টি সংস্থার সঙ্গে যুক্ত। পর্যটন সংক্রান্ত বিভিন্ন পরিষেবা দেয় এই সংস্থা।

আরও পড়ুন:‌ বিদ্যুৎ বিল বকেয়া, বিচ্ছিন্ন করা হবে সংযোগ!‌ প্রতারণার‌ নয়া কৌশল জালিয়াতদের

পশ্চিমবঙ্গে প্রাকৃতিক বৈচিত্র্য ছাড়াও বিভিন্ন ঐতিহ্যবাহী, ধর্মীয়, সাংস্কৃতিক, ঐতিহাসিক, নদী সংলগ্ন এবং রোমাঞ্চকর ভ্রমণের জায়গা রয়েছে। ফেথ-‌এর সদস্যরা এই সব ক্ষেত্রেই পরিষেবা দেয়। ওই সংস্থার কর্ণধার জানিয়েছেন, ‘ভিশন-২০৩৫’ কর্মসূচি স্থির করে কাজ হবে বাংলায়। তাঁদের লক্ষ্য, প্রতি বছরে বিভিন্ন রাজ্যের ৩০ থেকে ৫০ লক্ষ পর্যটককে এই বাংলায় নিয়ে আসা। যার ফলে এই পর্যটন ব্যবসায় জোয়ার আসবে বলে আশা করা হচ্ছে। 

আকর্ষণীয় খবর