শুধু মঞ্চে নয়, জীবনেও তিনি ম্যাজিক দেখিয়েছেন। বরং সেই ম্যাজিকই অনেক বেশি চমকপ্রদ। তাই মধ্যবিত্ত পরিবারের ছেলে প্রতুলচন্দ্র সরকার হয়ে উঠতে পেরেছিলেল বিশ্বজোড়া খ্যাতির অধিকারী পি সি সরকার। জাদুসম্রাট।
সেই জাদুসম্রাটকেই দু’‌মলাটে ধরেছেন তাঁর যোগ্য পুত্র পি সি সরকার, জুনিয়র। বইয়ের নাম ‘‌পি সি সরকার, দ্য মহারাজা অফ ম্যাজিক’‌।
এই বইয়ের ছবি এবং লেখা, পরস্পরের পরিপূরক। সুবিস্তৃত লেখা নয়। কিন্তু এই লেখার মধ্যে স্পষ্ট হয়ে উঠেছে প্রতুলচন্দ্র থেকে বিশ্ববিখ্যাত পি সি সরকার হয়ে ওঠার জার্নি। জাপান থেকে ইংল্যান্ড, ফ্রান্স— কত দেশ যে তিনি জয় করেছেন, তার ইয়ত্তা নেই। সেই সব দেশে নিজের ম্যাজিক শো–‌এর বিজ্ঞাপন, টিকিট সযত্নে রেখেছিলেন তিনি। ফলে, এই বইয়ে সেই সব দেখতে দেখতে চোখের সামনে জীবন্ত হয়ে উঠেছে সেই সময়। ভারতীয় জাদুকরদের রাজপোশাক পরিয়েছেন তিনি। তাঁকে সেই রাজপোশাক দিয়েছিলেন যোধপুরের মহারাজা। তারপর এই পোশাকটাকেই ম্যাজিকের মঞ্চ–‌পোশাক করে তোলেন তিনি। এবং পরবর্তীকালের সব ম্যাজিশিয়ানরাও।
এই সব ছবি, তথ্য থরে–‌বিথরে পাঠকদের জন্য সাজিয়ে দিয়েছেন জাদুসম্রাটের পুত্র। আছে তাঁর ম্যাজিকের অজস্র ছবি। আছে বহু প্রেক্ষগৃহে দর্শকদের মুখোমুখি তিনি। চোখের সামনে যেন চলচ্চিত্রের মতো স্পষ্ট হয়ে ওঠে এক বিশ্ববিখ্যাত ম্যাজিশিয়ানের হয়ে–‌ওঠার কাহিনী। অত্যন্ত নিষ্ঠা নিয়ে এই কাজটি করেছিলেন জাদুসম্রাটের পুত্র পি সি সরকার, জুনিয়র। যিনি নিজেও বিশ্বজয়ী জাদুকর। রূপে, গুণে এই বই চিরকালীন সংগ্রহের তালিকায় থাকবে। আত্মবিস্মৃত বাঙালি জাতিকে এই বই ভুলতে দেবে না প্রতুলচন্দ্রের জীবন, সাধনা, নিষ্ঠা, আনন্দ ও বেদনাকে। ■

জনপ্রিয়

Back To Top